bhanuti

ভানুটি শৃঙ্গে বাঙালি পর্বতারহীদের অভিযান

জাতীয় রাজ্য

উৎসবের দিন গুলিতে যখন বাঙালি মেতে ছিল আনন্দে, ঠিক তখনই উত্তরাখণ্ড রাজ্যের ৩টে শৃঙ্গ জয়ের প্রস্তুতিতে নিজেদেরকে তৈরি করছিল রায়গঞ্জ শহরের প্রকৃতি প্রেমী স্বেচ্ছাসেবী সংগঠন পাহাড়ি ক্লাব হিমালয়ান মাউন্টেনিয়ার্স এন্ড ট্রেকার্স এসোসিয়েশনের ৯ সদস্য। উৎসব শেষ হতেই দলটি নিজেদের লক্ষ্য জয় করতে বেরিয়ে পড়ে ২০শে অক্টোবর। চরম প্রতিকূল আবহাওয়া সত্ত্বেও ভানুটি শৃঙ্গ তারা জয় করেছেন।
অভিযাত্রী দলটির দলনেতা মনোতোষ বিশ্বাস প্রেস বিঙ্গপ্তি দিয়ে জানান, রায়গঞ্জের এইচ এম টি এ-র উদ্যোগে গত ৬ অক্টোবর রায়গঞ্জের ৯ সদস্য রওনা দেয়। দলটিতে ছিলেন মনোতোষ বিশ্বাস (দলনেতা), নীলাদ্রি সিনহা, শংকর ধর, অপর্ণা চক্রবর্তী, ঋজু দে, সৌম্য দেবনাথ, সুকোমল দেবনাথ, মনিদীপা সেন ও পাপিয়া চক্রবর্তী। তাদের লক্ষ্য ছিল উত্তরাখণ্ডের সুন্দরডুঙ্গা ভ্যালির মাউন্ট থারকোট (২০,০১০ফুট), মাউন্ট দুর্গাকোট(১৯,০৮২ফুট) এবং মাউন্ট ভানুটি (১৮,৫২০ফুট) জয় করা।
সোমবার  নৈনিতাল থেকে ফোনে সংগঠনের সম্পাদক অপর্ণা চক্রবর্তী জানান, উত্তরাখণ্ডের কুমায়ুন হিমালয়ের প্রত্যন্ত গ্ৰাম জৈকুনীতে পৌঁছালে আবহাওয়া চরম অবনতি হওয়ায় জৈকুনীতেই তিনদিন আটকে থাকেন পর্বতারহীরা। পরবর্তীতে আবহাওয়ার সামান্য উন্নতি হওয়ায় ১২অক্টোবর বেস ক্যাম্পের উদ্দেশ্যে রওনা দেয় তারা। তিনদিন ট্রেক করে জাটোলি, কাঠালিয়া অতিক্রম করে ১৪ অক্টোবর বেস ক্যাম্পে (১২,৪৬৭ফুট) পৌঁছায় দলটি। এরপর ২০শে অক্টোবর সকাল ৮:৩৫ মিনিটে ওই দলটির দুই সদস্য নীলাদ্রি সিনহা ও ঋজু দে দেশ ও ক্লাবের পতাকা মাউন্ট ভানুটির শিখরে স্থাপন করতে সক্ষম হন। তাদের  সাথে ছিলেন হরিশ, নরেনদর ও হুকুম শিং নামে তিনজন।

Comments :0

Login to leave a comment