Bilkis Bano case judge recuses

বিলকিস বানোর মামলা থেকে নিজেকে সরালেন বিচারপতি

জাতীয়

বিলকিস বানোর মামলা থেকে নিজেকে সরিয়ে নিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি (Supreme Court Judge)। ১১ জন ধর্ষণকারীকে মুক্ত দেওয়ার বিরুদ্ধে সুপ্রিমকোর্টে মামলা করেছিলেন বিলকিস বানো। শুনানীর দিন সেই মামলা থেকে নিজেকে সড়িয়ে নিলেন বিচারপতি বেলা এম ত্রিবেদী। বিচারপতির এই সিদ্ধান্তের পর এদিনের শুননী স্থগিত হয়ে যায়। পরবর্তী বেঞ্চ গঠন না হওয়া পর্যন্ত আপাতত শুনানীর দিন নির্ধারিত হবে না।


মামলাটি এদিন বিচারপতি অজয় রাস্তোগী (Ajay rastogi) ও বেলা এম ত্রিবেদীর (Bela M Trivedi) বেঞ্চে ওঠে। তারপরেই বিচারপতি রাস্তোগী জানান তার সহকর্মী বিচারপতি বেলা এম ত্রিবেদী এই মামলার শুনানী থেকে নিজেকি সড়িয়ে নিচ্ছেন। তারপর তিনি বলেন মামলাটি নতুন বেঞ্চের সামনে রাখা হোক যে বেঞ্চের সদস্য তাঁরা দুজন নন।যদিও কি কারণে বিচারপতি নিজেকে সরিয়ে নিলেন তা স্পষ্ট জানা যায়নি।
চলতি বছরের ১৫ আগষ্ট বিলকিস বানোর ১১ জন ধর্ষণকারীদের মুক্তি দেয় গুজরাট সরকার। স্বরাষ্ট্র মন্ত্রীর কাছে আবেদন করে তরীঘরী ওই ১১ জনকে মুক্তি দেওয়া হয়। সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে দুটি আলাদা আবেদন করেছিলেন বিলকিস। দেশের আইনকে বুড়ো আঙুল দেখিয়ে একটি রাজ্য সরকার কি ভাবে এই সিদ্ধান্ত নিতে পারে বলে আদালতের কাছে আবেদন করেন তিনি। সেই মামলারই শুনানী ছিল ১৩ ডিসেম্বর।


২০০২ সালে গুজরাঠ সন্ত্রাসের সময় বিলকিস বানোকে (Bilkis Bano) ধর্ষণ করেছিল ১১ জন। সে সময় ৫মাসের অন্তঃসত্বা ছিলেন তিনি। বিলকিসকে ধর্ষণের পর তারই চোখের সামনে তার পরিবারের ১১ জনকে হত্যা করে তারা। নিহতদের মধ্যে বিলকিসের ৩ বছরের কন্যা সন্তানও ছিল।

Comments :0

Login to leave a comment