Mayawati

লোকসভায় একা লড়লেও নির্বাচন পরবর্তী জোটের রাস্তা খোলা রাখছেন মায়াবতী

জাতীয়

লোকসভা নির্বাচনে একাই লড়বে বিএসপি। সোমবার উত্তরপ্রদেশে সাংবাদিক সম্মেলনে জানিয়ে দিলেন দলের প্রধান মায়াবতী। তবে তিনি জানিয়েছেন লোকসভা নির্বাচনের পর প্রয়োজনে তিনি অন্য রাজনৈতিক দলের সাথে জোট বা বোঝাপড়ায় যেতে পারেন।

এদিন তিনি বলেন, ‘‘আগে জোট করে বিএসপির কোন লাভ হয়নি। তাই কোন রাজনৈতিক দলের সাথে নির্বাচনী জোটে যাবে না বিএসপি। নির্বাচনের পর কোন রাজনৈতিক জোট বা বোঝাপড়ার প্রয়োজন হলে বিএসপি তাতে অংশ নিতে পারে।’’ উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে লোকসভা নির্বাচনে বিএসপি একা লড়বে।

মায়াবতী এদিন বলেন, ‘‘দলিত, আদিবাসী, সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের সমর্থন নিয়ে ২০০৭ সালে আমরা রাজ্যে ক্ষমতায় আসি। তাদের সমর্থনের ওপর ভিত্তি করেই আগামী লোকসভা নির্বাচনে আমরা লড়াই করবো। সাম্প্রদায়িক যে কোন শক্তির থেকে দল দূরত্ব রেখে চলবে।’’

২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে এক জোট হয় সমাজবাদী পার্টি এবং বিএসপি। সেই জোট নির্বাচনে দাগ কাটতে পারেনি সেই জোট। মাত্র ১৫ আসন জেতে ওই জোট। কিন্তু তারপর নরেন্দ্র মোদী এবং বিজেপি’র বিরুদ্ধে নিশ্চুপই থেকেছেন মায়াবতী।

একটা সময় জাতপাতের বিষয়কে হাতিয়ার করে উত্তরপ্রদেশের রাজনীতিতে নিজেদের প্রভাব বিস্তার করেছিল মায়াবতীর দল। কিন্তু ধীরে ধীরে রাজ, রাজনীতিতে তাদের প্রভাব কমতে থাকে। দুর্নীতির অভিযোগ ওঠে মাবাবতীর সরকারের বিরুদ্ধে। 

গত মাসে নিজের ভাইপো আকাশ আনন্দকে দল পরবর্তী শীর্ষ নেতা হিসাবে ঘোষনা করেছেন তিনি। সেই বিষয় তিনি জানিয়েছেন যে, ‘‘আকাশের নাম ঘোষনা করার পর সংবাদমাধ্যমে রটতে থাকে যে মায়াবতী রাজনীতি থেকে অবসর নিচ্ছে। সম্পূর্ন ভূল তথ্য। রাজনীতি থেকে অবসর নেওয়ার কোন প্রশ্ন নেই। এই সময় দলকে সমৃদ্ধ করার কাজে নিজেকে ব্যস্ত রাখব।’’ 

Comments :0

Login to leave a comment