Ram Mandir

২২ জানুয়ারি অর্ধ দিবস ঘোষনা কেন্দ্রীয় সরকারের

জাতীয়

রাম মন্দির উদ্বোধনের জন্য ২২ জানুয়ারি অর্ধ দিবস ঘোষনা করলো কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এই বিষয় বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে। সরকারের যুক্তি কেন্দ্রীয় সরকারি কর্মচারিরা যাতে রাম মন্দির উদ্বোধনের সরাসরি সম্প্রচার দেখতে পারেন তার জন্য তাদের অর্ধ দিবস ছুটি দেওয়া হচ্ছে। 

রাম মন্দির উদ্বোধন সম্পূর্ন ভাবে একটি ধর্মীয় অনুষ্ঠান। কিন্তু বিজেপি আরএসএস এই অনুষ্ঠানকে পুরোপুরি রাজনৈতিক চেহারা দিয়েছে। প্রধানমন্ত্রী প্রাণ প্রতিষ্ঠা করবেন। রাজ্য সরকার টাকা খরচ করে গোটা অনুষ্ঠানের আয়োজন করছে। সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি একটি ধর্মীয় অনুষ্ঠানকে রাজনৈতিক অনুষ্ঠানের চেহারা দেওয়ার তীব্র সমালোচনা করেছেন। তিনি বলেন, ‘‘ভারত সব ধর্মের বিশ্বাসীদের দেশ। কিন্তু আত্মা আর পরমাত্মার পবিত্র সম্পর্ক আত্মাকেই নির্ধারণ করতে দিতে হবে। হিন্দু, মুসলিম, শিখ, খ্রিস্টান, বৌদ্ধ, জৈন এবং আমাদের মতো নাস্তিক, সবার এই অধিকার আছে নিজের উপাস্যকে নির্ধারণের। আমরা কমিউনিস্টরা মানুষের এই ধর্মীয় বিশ্বাসের অধিকারকে ইজ্জত দিই এবং তা রক্ষার জন্য লড়াই করি। কিন্তু সরকারের কোনও ধর্ম হতে পারে না। এই জন্যই আমি রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছি।’’

এদিন কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে যেই বিবৃতি জারি করা হয়েছে তার থেকে স্পষ্ট হয়েছে ধর্মীয় একটি অনুষ্ঠানকে রাজনৈতিক অনুষ্ঠানে রূপায়িত করার বিষয়টি।

অন্যদিকে সূত্রের খবর কেন্দ্রীয় মন্ত্রীদের নির্দেশ দেওয়া হয়েছে যাতে রাম মন্দির উদ্বোধনের পর তারা তাদের লোকসভা কেন্দ্রের মানুষের অযোধ্যা যাওয়ার ব্যবস্থা করে দেয়। 

Comments :0

Login to leave a comment