Water crisis

জলসঙ্কটে ভুগতে থাকা কর্ণাটকের কাছে আগামী দিন খুব গুরুত্বপূর্ণ : শিবকুমার

জাতীয়

আগামী দুমাস তীব্র জলসঙ্কটে ভুগতে থাকা কর্ণাটকের জন্য খুনই গুরুত্বপূর্ণ সময় বলে সোমবার মনতব্য করলেন রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী ডিকে শিবকুমার। এদিন তিনি বলেন, বিগত কয়েক দশকে এই ধরনের জলসঙ্কটের মুখোমুখি হয়নি দক্ষিণ ভারতের এই রাজ্য। 
কর্ণাটকের ২৪০টি তালুকের মধ্যে ২২৩টি তালুককে খড়াপ্রবন বলে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে ১৯৬টির পরিস্থিতি অত্যন্ত খারাপ। এই পরিস্থিতিতে শিবকুমার জানিয়েছে যে প্রশাসনের পক্ষ থেকে উপযুক্ত পদক্ষেপ নেওয়া হচ্ছে পরিস্থিতি মোকাবিলা করার জন্য। 
শিবকুমারের কথায়, শহরে যেখানেই কাবেরী নদীর জল সরবরাহ করতে হবে, তা করা হচ্ছে, কিন্তু বেঙ্গালুরুতে ১৩,৯০০টি বোরওয়েল গুলির মধ্যে প্রায় ৬,৯০০ বোরওয়েলনিষ্ক্রিয় হয়ে গেছে।
বিজেপি-জেডি(এস) জোট এই ইস্যুতে রাজনীতি করছে বলে অভিযোগ তুলেছেন শিবকুমার। তিনি জানিয়েছেন যে প্রশাসন জল "মাফিয়া" নিয়ন্ত্রণ করার চেষ্টা করেছে এবং ব্যক্তিগত বোরওয়েল থেকে জল সরবরাহ করেছে। , এছাড়া জলের ট্যাঙ্কারের ভাড়াও দুরুত্বের ওপর বেঁধে দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। এই কাজের জন্য একটি পৃথক অনলাইন ব্যবস্থা আনা হয়েছে এবং এটি তদারকি করছেন সরকারি আধিকারিকরাই।
    
উপ-মুখ্যমন্ত্রী জানিয়েছেন জল মাফিয়া নিয়ন্ত্রণ করতে, এখনও পর্যন্ত ১৫০০টিরও বেশি ব্যক্তিগত জলের ট্যাঙ্কার নিবন্ধিত হয়েছে এবং ১৫ মার্চ পর্যন্ত নিবন্ধনের জন্য সময় বাড়ানো হয়েছে। 
কয়েকদিন আগেই সরকারের পক্ষ থেকে নির্দেশিকা দিয়ে জানানো হয়েছিল যে পানীয় জল দিয়ে অন্যকোন কাজ করা হলে পাঁচ হাজার টাকা জরিমানা করা হবে। এদিন সেই নির্দেশিকার কথাও শোনা গিয়েছে ডিকে শিবকুমারের মুখে

Comments :0

Login to leave a comment