COP 27

‘কোপ ২৭’: কার্বন দূষণ কমাচ্ছে চীন, বাড়ালো আমেরিকা

আন্তর্জাতিক

বাতাসে কার্বন ডাই অক্সাইড মেশার পরিমাণ এক বছরে ১ শতাংশ বেড়েছে। শুক্রবার বিশ্ব পরিবেশ সম্মেলন ‘কোপ ২৭’-এ প্রকাশিত রিপোর্টে এই তথ্য মিলেছে। ‘গ্লোবাল কার্বন প্রজেক্ট’ রিপোর্ট জানাচ্ছে, উষ্ণায়নের নির্ধারিত সীমা আর দশ বছরের টপকে যাবে বিশ্ব। যে খান থেকে ফেরার পথ থাকবে না। 

রিপোর্ট জানাচ্ছে, ২০২২ সালে চীন কার্বন দূষণ ০.৯ শতাংশ কমাতে পেরেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে কার্বন দূষণ বেড়েছে ১.৫ শতাংশ। বিশ্বে কার্বন ডাই অক্সাইড নির্গমণের এই রিপোর্ট তৈরির প্রকল্পে প্রধান দায়িত্ব নিয়েছেন বিজ্ঞানী পিয়েরে ফ্রেডলিংস্টেন। শুক্রবার সংবাদমাধ্যমে তিনি বলেছেন, ‘‘২০২২ সালেও লকডাউন হয়েছে চীনে। কোভিড নিয়ন্ত্রণে এই ব্যবস্থা নেওয়ার কারণে কমেছে দূষণ।’’ 

পরিবেশ সম্মেলনে আগেরদিনই প্রকাশিত অন্য একটি রিপোর্ট যদিও জানাচ্ছে কার্ব দূষণ কমাতে ছক কষে কাজ করছে চীন। ওই রিপোর্ট জানায় যে সৌর শক্তি ব্যবহার করে বিশ্বের সাতটি দেশ জীবাশ্ম জ্বালানির ব্যবহার গুরুতর হারে কমিয়েছে। তার শীর্ষে রয়েছে চীন।

রিপোর্ট জানাচ্ছে, কয়লা এবং প্রাকৃতিক গ্যাসের মতো জীবাশ্ম জ্বালানি পোড়ানোর জন্যই বাড়ছে কার্বন দূষণ। কার্বন ডাই অক্সাইড তাপ পরিবেশমণ্ডলীতে আটকে রাখছে। উষ্ণায়ন রাশ করতে হলে বারবার কার্বন ডাই অক্সাইড নির্গমণে রাশ টানার লক্ষ্য ঠিক হয়েছে। কিন্তু অভিজ্ঞতা ইতিবাচক নয়। 

ফ্রেডলিংস্টেন সংবাদমাধ্যমে বলেছেন, ‘‘বিশ্বে শিল্পায়নের যুগ শুরুর সময়ের তুলনায় তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রি সেলসিয়াসে বেঁধে রাখার সিদ্ধান্ত হয়েছে। তার জন্য ৩৮০ বিলিয়ন মেট্রিক টনের বেশি কার্বন ডাই অক্সাইড বাতাসে মেশানো যাবে না। দশ বা পনেরো বছর আগের তুলনায় বছরে কার্বন ডাই অক্সাইড নির্গমণের হার কমেছে। কিন্তু দেড় ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রার বৃদ্ধি বেঁধে রাখার পক্ষে তা যথেষ্ট নয়।’’ 

Comments :0

Login to leave a comment