ELECTORAL BOND

স্টেট ব্যাঙ্কের বিরুদ্ধে মামলা সিপিআই(এম)’র

জাতীয়

electoral bond sbi supreme court cpim

নির্বাচনী বন্ড নিয়ে স্টেট ব্যাঙ্ক নির্দিষ্ট সময়ে তথ্য প্রকাশ না করায় সুপ্রিম কোর্টে আদালত অবমাননার মামলা দায়ের করল সিপিআই(এম)। সোমবার মামলার শুনানির দিন স্থির হয়েছে। সিপিআই(এম)’র পক্ষে মামলা দায়ের করার কথা জানিয়ে ইয়েচুরি বলেন, স্টেট ব্যাঙ্ক উদ্দেশ্যপ্রণোদিতভাবেই বন্ড নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশ না মেনে তালিকা জমা দেবার সময়সীমা বাড়াবার আবেদন করেছে। তারা জানাচ্ছে বন্ডের তথ্য জোগাড়ে বাস্তব সমস্যার জন্য সময় বাড়ানো দরকার। এতে আদালত অবমাননা করছে স্টেট ব্যাঙ্ক। 
এদিকে রবিবার বিশিষ্ট আইনজীবী কপিল সিবাল জানান, বন্ড তথ্য প্রকাশে সুপ্রিম কোর্টকে তার নির্দেশ নিজেকেই কার্যকর করার মধ্যে দিয়ে প্রতিষ্ঠানের সম্মান রক্ষা করতে হবে। সুপ্রিম কোর্ট কার্যকর না করতে পারলে হলে তা হাস্যকর হবে। এদিকে স্টেট ব্যাঙ্ক নির্বাচনী বন্ডে তথ্য প্রকাশে সময় চাওয়ার যে দাবি করেছে তা গ্রাহ্য করাই উচিত নয় সুপ্রিম কোর্টের। একথা তিনি স্পষ্ট করে জানান। স্টেট ব্যাঙ্ক সম্প্রতি বন্ড তথ্য প্রকাশে সুপ্রিম কোর্টের নির্দেশ সংশোধন করে সময় বাড়ানোর যে আবেদন জানিয়েছে, তার প্রেক্ষিতে রবিবার সংবাদ সংস্থা পিটিআই-কে দেওয়া ভিডিও সাক্ষাৎকারে মতামত জানান সিবাল।
প্রসঙ্গত গত ১৫ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট সাংবিধানিক বেঞ্চ মোদী সরকারের ২০১৮ সালের নির্বাচনী বন্ডকে অসাংবিধানিক ঘোষণা করে এবং বন্ড বিক্রি বন্ধ করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। একই সঙ্গে স্টেট ব্যাঙ্ককে আজ পর্যন্ত বন্ড কারা কিনেছে কোন রাজনৈতিক দলকে তা দেওয়া হয়েছে তার সব তথ্য ৬ মার্চের মধ্যে নির্বাচন কমিশনকে জমা দেওয়ার নির্দেশ দেয় দেশের সর্বোচ্চ আদালত। এর পরে ১৩ মার্চ বন্ডের সব তথ্য নির্বাচন কমিশনকে ওয়েব সাইটে প্রকাশ করার নির্দেশ দেওয়া হয়। এদিকে সুপ্রিম কোর্টের নির্দেশ মতো সময়ে তথ্য প্রকাশে অক্ষমতা জানিয়ে গত ৪ মার্চ স্টেট ব্যাঙ্ক সুপ্রিম কোর্টে তথ্য প্রকাশের সময় বাড়ানোর আবেদন জানায়। বন্ড তথ্য প্রকাশে ৩০ জুন পর্যন্ত সময় চায় স্টেট ব্যাঙ্ক। এদিকে, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে সাংবিধানিক বেঞ্চে স্টেট ব্যাঙ্কের আবেদন শুনতে সম্মতি জানিয়েছে। সিবাল বন্ড মামলার শুনানির আগে কার্যত সুপ্রিম কোর্টকে তার নিজের রায় কার্যকর করার দায়িত্ব স্মরণ করিয়ে প্রতিষ্ঠানের সম্মান রক্ষার বিষয়ে গুরুত্ব দিয়েছেন। 
এদিন সিবাল তার বক্তব্যে পরিষ্কার জানান, স্টেট ব্যাঙ্ক কেন্দ্রের শাসক দলকে রক্ষা করতে বন্ড তথ্য প্রকাশে সময় চেয়েছে। তারা জানে এপ্রিল জুন মাসে নির্বাচন। নির্বাচনের মাঝে বন্ড নিয়ে লেনদেন তথ্য প্রকাশ হয়ে গেলে বিপাকে পড়বে কেন্দ্রের শাসক দল । তাই মোদী সরকারের চাপে স্টেট ব্যাঙ্ক সুপ্রিম কোর্টের নির্দেশিত সময়ে বন্ড তথ্য প্রকাশ করায় তাদের অক্ষমতা জানায়। তিনি বলেন, মোদী নিজেই তার আমলে ডিজিটাল লেনদেনের বিকাশ ঘটেছে দাবি করে থাকে। সেই ডিজিটাল জমানায় কিভাবে স্টেট ব্যাঙ্কের বন্ড তথ্য প্রকাশে সময় লাগে? তিনি বলেন,বন্ডের তথ্য প্রকাশে সময় চাওয়ার কোনও কারণ নেই। ঐ সময় বাড়ানোর দাবি বিশ্বাস যোগ্য নয় বলে জানান সিবাল।
এদিন সিবাল বলেন, আমি আইন যতটা বুঝি তা হলো, সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চের পক্ষে তাদের নিজের নির্দেশ পরিবর্তন করা খুব সহজ বিষয় নয়। তবে যখন তারা এই সময় বাড়ানোর আবেদন গ্রহণ করেছে তাতে দেখতে হবে সুপ্রিম কোর্টে কি অবস্থান নেয়। এই বিষয়ে সুপ্রিম কোর্ট যে অবস্থান নেবে তার উপর সর্বোচ্চ আদালতের সম্মান জড়িয়ে আছে। সুপ্রিম কোর্টকে নিজের নির্দেশ কার্যকর করায় অটল থেকে তার সম্মান রক্ষা করতে হবে হবে বলে উল্লেখ সিবাল। যদি নিজের নির্দেশ সুপ্রিম কোর্ট বহাল না রাখতে পারে তবে তা হবে এক হাস্যকর পরিস্থিতি। সিবাল বুঝিয়ে দিলেন,শাসক মোদীর চাপে নির্বাচনের মুখে সুপ্রিম কোর্ট যদি বন্ড তথ্য প্রকাশ করতে বাধ্য করতে না পারে তাতে দেশের শীর্ষ আদলত এক হাস্যকর প্রতিষ্ঠানে পরিণত হবে।   


 

Comments :0

Login to leave a comment