SBI PROTEST CPIM

নির্বাচনী বন্ড: বিক্ষোভ স্টেট ব্যাঙ্কে

জেলা

সোমবার রায়গঞ্জে স্টেট ব্যঙ্কের শাখার সামনে বিক্ষোভ সিপিআই(এম)’র। 

 নির্বাচনী বন্ডের তথ্য মঙ্গলবারের মধ্যে জমা করতে হবে স্টেট ব্যাঙ্ককে। কিন্তু সমসয়সীমা বাড়ানোর আবেদনে ধরা পড়ে গিয়েছে দেশের বৃহত্তম ব্যাঙ্ককে ব্যবহার করে তথ্য লুকাতে চাইছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। কেন্দ্রের সরকার থেকে হটাতে হবে বিজেপি’কে।

সোমবার রায়গঞ্জে স্টেট ব্যাঙ্কের সামনে প্রতিবাদ সভায় এই মর্মে সরব হয়েছে সিপিআই(এম)। রায়গঞ্জ এবং কালিয়াগঞ্জ এরিয়া কমিটির ডাকে দু’জায়গাতেই সোমবার স্টেট ব্যাঙ্কের শাখার সামনে হয়েছে বিক্ষোভ। বিমা এবং ব্যাঙ্কের লুটের প্রতিবাদও জানিয়েছে সিপিআই(এম)।

রায়গঞ্জে সিপিআই(এম) উত্তর দিনাজপুর জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য উত্তম পাল বলেছেন, ‘‘বিমা লুটব্যঙ্ক লুট হচ্ছে। দেশ থেকে লুটেরাদের সরকারকে হটাতে না পারলে দেশের সংবিধানকে লুট করবে আরএসএস এবং বিজেপি। 

রায়গঞ্জের বিক্ষোভ সভায় বিপ্লব সেনগুপ্তও বক্তব্য রাখেন। কালিয়াগঞ্জে স্টেট ব্যাঙ্কের সামনে বক্তব্য রাখেন সিপিআই(এম)’র প্রবীন নেতা দিলীপ দাস। দু’টি পথসভার আগে এলাকা পুলিশ দিয়ে ঘিরে রাখা হয়।

বক্তারা বলেন,  সুপ্রিম কোর্ট মোদী সরকারের ২০১৮ সালের নির্বাচনী বন্ডকে অসাংবিধানিক ঘোষণা করেছে। বন্ড বিক্রি বন্ধ করার নির্দেশও দেওয়া হয়েছে। কোন দলকে কে কত টাকা দিয়েছে সেই তথ্য নির্বাচন কমিশনকে ৬ মার্চের মধ্যে দেওয়ার নির্দেশ দিয়েছিল স্টেট ব্যাঙ্ককে। নির্বাচন কমিশনকে তথ্য জমা দেোয়ার কথা। রায়ের ১৯ দিন পর, সময়সীমা শেষ হওয়ার আটচল্লিশ ঘন্টা আগে তিন মাস সময় বাড়ানোর আবেদন জানিয়েছিল স্টেট ব্যাঙ্ক। সোমবার সেই আবেদন খারিজ করেছে সুপ্রিম কোর্ট। 

নির্বাচনী বন্ডের মাধ্যমে তথ্য লেনদেনে দাতার পরিচয় এবং টাকার অঙ্ক জনতার থেকে গোপন রাখা হয়। এই অস্বচ্ছতা আগে ছিল না। মোদী সরকারের সময়েই তা শুরু হয়। সিপিআই(এম) কেবল এই বন্দোবস্তের বিরোধিতাই করেনি, বন্ডের মাধ্যমে কোনও টাকাও নির্বাচনী তহবিলে নেয়নি। সুপ্রিম কোর্ট মামলায় আবেদনকারীও সিপিআই(এম)। স্টেট ব্যাঙ্ক সময়সীমা অমান্য করায় আদালত অবমাননার মামলাও দায়ের করেছে। তার ভিত্তিতে রায় হয়েছে এদিন।  

উত্তম পাল বলেছেন, মোদির চোখ রাঙানিতেই তালিকা জমা দেবার সময়সীমা বাড়াবার আবেদন করেছে স্টেট ব্যাঙ্ক।

Comments :0

Login to leave a comment