Parliament's winter session

প্রযুক্তি শিল্পে ছাঁটাই, তথ্য নেই কেন্দ্রের কাছে

জাতীয়

parliament

দেশ জুড়ে বহুজাতিক নয়া প্রজন্মের তথ্য প্রযুক্তি, মিডিয়া, প্রযুক্তি শিক্ষা প্রতিষ্ঠানে যে দেদার ছাঁটাই চলছে তা রোধে কেন্দ্র কি কোনও ব্যবস্থা নিয়েছে? ব্যবস্থা নেওয়া হলে এতে মোট কত কর্মী কাজ হারিয়েছেন? রাজ্যসভায় বৃহস্পতিবার সাংসদের এই প্রশ্নের কোনও জবাব দিতে পারেননি শ্রমমন্ত্রী ভূপিন্দর যাদব। প্রশ্নের লিখিত জবাবে তিনি কেন্দ্রের দায় এড়াতে বলেন, বহুজাতিক তথ্যপ্রযুক্তি, মিডিয়া, প্রযুক্তি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ও ছাঁটাই সংক্রান্ত তথ্য রাখার দায়িত্ব সংশ্লিষ্ট রাজ্য সরকারের। কেন্দ্র এতে ছাঁটাই ও প্রতিষ্ঠান বন্ধ সংক্রান্ত কোনও তথ্য সংরক্ষণ করে না। 


অন্যদিকে ছাঁটাই প্রসঙ্গে শ্রমমন্ত্রী যাদব কেন্দ্রের বাতিল করা শ্রম বিরোধ আইন ১৯৪৭ ধারা উল্লেখ করে এতে ১০০ জনের বেশি কর্মীর ছাঁটাই হলে যে সরকারি অনুমতির প্রয়োজন হয় তা উল্লেখ করেন। যদিও সকলেই জানেন, ২০২০ সালে পুরানো শ্রমবিরোধ আইন বিলোপ করে কেন্দ্র নিয়ে এসেছে শ্রম সম্পর্ক কোড আইন ২০২০। নয়া কোড আইনে পুরানো শ্রম আইনে ছাঁটাইয়ের ক্ষেত্রে যে নিরাপত্তা ছিল তা বিলোপ হয়ে গিয়েছে। নতুন কোড আইন কেন্দ্র নিয়ে এলেও মন্ত্রী তার জবাবে পুরানো আইন  উল্লেখ করে এতে শ্রমিকদের নিরাপত্তা দেওয়ার দায়িত্ব রাজ্যের উপর  চাপিয়ে দিয়েছেন। তিনি বলেছেন, শ্রমবিরোধ আইন ১৯৪৬ অনুসারে এতে ব্যবস্থা নেওয়ার সব দায়িত্ব রাজ্যের। কেন্দ্রের এতে কোনও দায়িত্ব নেই। তার কাছে কোনও তথ্য নেই।

 ফলে বহুজাতিকের নয়া প্রজন্মের শিল্পে দেশের বিপুল শ্রমিক ছাঁটাই হলেও কেন্দ্রের এতে কোনও দায় নেই বলে বুঝিয়ে দিলেন মন্ত্রী।
 

Comments :0

Login to leave a comment