EUROPE HEATWAVE

বেনজির তাপপ্রবাহ ইউরোপ জুড়ৃে

আন্তর্জাতিক

europe heatwave united nations climate change bengali news

বেনজির তাপপ্রবাহ চলছে ইউরোপ জুড়ে। আবহাওয়া-বিদদের আশঙ্কা, ইতালির গ্রীষ্মকালীন তাপমাত্রা ছুঁতে পারে ৪০-৪৫ ডিগ্রি সেলসিয়াসের কাঁটা। তাপমাত্রা ৪৮ ডিগ্রি ছাড়ানোর পরিস্থিতিও তৈরি হতে পারে বলে খবর। 

ইতালির পাশাপাশি মধ্য এবং দক্ষিণ ইউরোপের দেশগুলি যেমন, স্পেন, ফ্রান্স, পোল্যান্ড, গ্রীসেও ভয়াবহ তাপপ্রবাহ চলছে। 

২০২২ সালেও তাপপ্রবাহের সাক্ষী থেকেছে ইউরোপ। গতবছরের প্রবাহে প্রাণ হারিয়েছিলেন ৬২ হাজারের বেশি মানুষ। ২০০৩ সালের তাপপ্রবাহে মৃতের সংখ্যা ছিল ৭০ হাজার। চলতি বছর সেই সংখ্যা অতিক্রম করতে পারে বলেও আশঙ্কা তৈরি হয়েছে একাধিক মহলে। 

আবহাওয়াবিদরা এই তাপপ্রবাহের জন্য সারবেরাস নামে একটি অ্যান্টি সাইক্লোনকে দায়ী করেছেন। সাইক্লোনের ফলে যেমন নিম্নচাপ তৈরি হয়, তেমনই অ্যান্টি সাইক্লোনের ফলে উচ্চচাপ বলয় তৈরি হয়। সেই উচ্চচাপ বলয় পার্শ্ববর্তী জায়গা থেকে গরম হাওয়া টেনে আনে। সেই হাওয়া বিস্তীর্ণ অঞ্চল জুড়ে বইতে শুরু করলে তাপপ্রবাহ সৃষ্টি হয়। 

ইউরোপের দক্ষিণে ভূমধ্যসাগর পেরোলেই সাহারা মরুভূমি। সারবেরাস সাহারা থেকে গরম হাওয়া ইউরোপের উপর টেনে আনছে। অ্যান্টি সাইক্লোনের গতি খুবই মন্থর হওয়ার ফলে কয়েক সপ্তাহ কিংবা একাধিক মাস ধরে তাপপ্রবাহ চলতে পারে। 

ইতালির ক্ষেত্রে মনে করা হচ্ছে আরও ২ সপ্তাহ এই তাপপ্রবাহ চলতে পারে। 

বিজ্ঞানীদের একটা অংশ মনে করছেন, উত্তর গোলার্ধের এত গভীরে অ্যান্টি সাইক্লোন তৈরি হওয়ার নজির খুব বিশেষ নেই। তাঁরা এরজন্য উষ্ণায়নকেই দায়ী করছেন। এই অংশের বক্তব্য, বিশ্ব উষ্ণায়নের সঙ্গে অ্যান্টি সাইক্লোনের গঠন জুড়ে দেওয়ার মতো যথেষ্ট প্রমাণ না থাকলেও, এটি প্রমাণিত যে উষ্ণায়নের ফলে প্রচলিত প্রাকৃতিক ঘটনাক্রমগুলিতে বদল এসেছে, যাকে জলবায়ু পরিবর্তন বলা হচ্ছে। তারফলে আগে না হলেও এখন উত্তর গোলার্ধের এতটা গভীরেও অ্যান্টি সাইক্লোন তৈরি হচ্ছে এবং তাপপ্রবাহের দেখা মিলছে। 

এই অংশের আশঙ্কা, আগামী দিনে এই ধরনের ঘটনা আরও নিয়মিত ঘটতে চলেছে। 

Comments :0

Login to leave a comment