GUJRAT HIMACHAL EXIT POLL

গুজরাট, হিমাচলের ভোট সমীক্ষায় এগিয়ে বিজেপি

জাতীয়

Gujrat Elections BJP AAP INC HIMACHAL ELECTIONS গুজরাটে ভোট গ্রহণের কাজ চলছে

৪৮ ঘন্টারও কম সময়ের অপেক্ষা। তারমধ্যেই স্পষ্ট হয়ে যাবে গুজরাট এবং হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচনের ফল। যদিও বুথ ফেরত সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, হিমাচলে বিজেপি কড়া চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে কংগ্রেস।  যদিও সামান্য এগিয়ে রয়েছে কেন্দ্রের শাসক দল। অপরদিকে গুজরাটে বিজেপি সুবিধাজনক অবস্থায় থাকবে বলেই সমীক্ষার ইঙ্গিত। 

এনডিটিভি’র ‘পোল অফ পোলস্‌’ সমীক্ষা অনুযায়ী হিমাচলে বিজেপি পেতে পারে ৩৭ আসন, কংগ্রেস পেতে পারে ৩০ আসন, এবং অন্যান্যের ঝুলিতে যেতে পারে ১টি আসন। নিউজ এক্স-ইটিজি’র করা সমীক্ষা অনুযায়ী, হিমাচলের ৩২-৪০টি আসনে জিততে পারেন বিজেপি প্রার্থীরা, কংগ্রেস জিততে পারে ২৮-৩৩ আসনে। টাইম্‌স নাও’র সমীক্ষা অনুযায়ী বিজেপি ৩৮ এবং কংগ্রেস ২৮ আসন পেতে পারে। রিপাবলিক টিভি-পি মার্কের সমীক্ষা রিপোর্ট অনুযায়ী বিজেপি ৩৪-৩৯টি আসন এবং কংগ্রেস ২৮-৩৩ আসনে জয়ী হতে পারে। প্রসঙ্গত প্রতিটি সমীক্ষা রিপোর্ট অনুযায়ী হিমাচলে অন্যান্যদের ঝুলিতে যেতে পারে ১-৪টি আসন। 

গুজরাটের ক্ষেত্রে এনডিটিভি’র ‘পোল অফ পোল্‌স’ সমীক্ষা জানাচ্ছে, বিজেপি জিততে পারে ১৩১ আসনে, কংগ্রেস পেতে পারে ৪১ আসন এবং আম আদমি পার্টি বা আপ জিততে পারে ৭ আসনে। নিউজ এক্সের সমীক্ষা অনুযায়ী বিজেপি পেতে চলেছে ১১৭-১৪০ আসন, কংগ্রেস পেতে পারে ৩৪-৫১ টি আসন এবং আপ পেতে পারে ৬-১৩ আসন। রিপাবলিক-পি মার্কের ভোট পরবর্তী সমীক্ষা রিপোর্ট জানাচ্ছে, গুজরাটে বিজেপি পেতে পারে ১২৮ থেকে ১৪৮ আসন, কংগ্রেস পেতে পারে ৩০-৪২ আসন এবং আপ পেতে পারে ২-১০ আসন। অপরদিকে টিভি-৯ গুজরাটি’র সমীক্ষা জানাচ্ছে বিজেপি পেতে পারে ১২৫-১৩০টি আসন, কংগ্রেস পেতে পারে ৪০-৫০টি আসন এবং আপ প্রার্থীরা জয়ী হতে পারেন ৩-৫টি আসনে। 

এনডিটিভি’র সমীক্ষা অনুযায়ী, ২০১৮’র বিধানসভা নির্বাচনের তুলনায় গুজরাটে এবার কংগ্রেস ৩৭টি আসন হারাতে পারে। অপরদিকে বিজেপি’র ঝুলিতে গতবারের তুলনায় ৩২টি নতুন আসন আসতে চলেছে। প্রসঙ্গত, সোমবারই গুজরাটের দ্বিতীয় এবং শেষ দফার নির্বাচন হয়। 

Comments :0

Login to leave a comment