Ballot Box Recover

ফের মাছ ধরার জালে ব্যালট বাক্স

রাজ্য

Ballot Box Recover ক্যাপশন - শনিবার জয়নগর ২ ব্লকের ময়দা গ্রাম পঞ্চায়েত এলাকায় পুকুর থেকে জালে উদ্ধারের পর ৪টি ব্যালট বাক্স।

অনিল কুন্ডু-জয়নগর


ডায়মন্ডহারবারের নেতড়ার পর এবার জয়নগরের ময়দা অঞ্চলে। পুকুর থেকে মাছ ধরার জালে উঠলো ব্যালট বাক্স। শনিবার সকালে মাছ ধরার জালে ওঠে ৪টি ব্যালট বাক্স। বকুলতলা থানার পুলিশ ব্যালট বাক্স গুলি উদ্ধার করে থানায় নিয়ে যায়। পুকুর থেকে ব্যালট বাক্স উদ্ধারের ঘটনায় এদিন সিপিআই(এম) দক্ষিণ ২৪ পরগনা জেলা সম্পাদক শমীক লাহিড়ী সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বলেন, এভাবেই জালিয়াতি করে জিতেছে শাসক দল তৃণমূল কংগ্রেস। এই অপরাধে মূল অভিযুক্ত নির্বাচন কমিশন। 
উল্লেখ্য, গত ২ আগস্ট ডায়মন্ডহারবার ১ ব্লকের নেতড়া গ্রাম পঞ্চায়েতের ১৯২ নম্বর বুথের ৩টি ব্যালট বাক্স পুকুর থেকে উদ্ধার হয়। স্থানীয় গ্রামবাসীরা পুকুরে মাছ ধরার সময় খুঁজে পায় ব্যালট বাক্স গুলি। শনিবার ময়দা অঞ্চলে পুকুর থেকে জালে ব্যালট বাক্স উদ্ধারের ঘটনায় স্থানীয় মানুষেরা আশঙ্কা প্রকাশ করে বলেছেন, আরো কত ব্যালট বাক্স দক্ষিণ ২৪ পরগনা জেলায় পুকুরে পড়ে রয়েছে কে জানে।  

জানা গেছে, জয়নগর ২ ব্লকের অন্তর্গত ময়দা গ্রাম পঞ্চায়েত। এই গ্রাম পঞ্চায়েতের ১৪১, ১৪৩ ও ১৪৪ নম্বর বুথের মোট ৪টি ব্যালট বাক্স বটতলা অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ের সামনে পুকুর থেকে উদ্ধার করা হয়েছে। 
স্থানীয় গ্রামবাসীরা জানান, সকালে পুকুরে মাছ ধরতে জাল ফেলা হলে জালে ব্যালট বাক্সগুলি ওঠে। নির্বাচনের দিন এই ভোট গ্রহণ কেন্দ্রে ব্যাপক বোমাবাজি হয়। ছাপ্পা ভোট দেওয়ার অভিযোগ ওঠে তৃণমূল আশ্রিত দুস্কৃতীদের বিরুদ্ধে। ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে হিংসা ও বুথ দখল করে ছাপ্পা, ব্যালট পেপার লুটের ঘটনায় এই ৩টি বুথে ১০ জুলাই পুননির্বাচন করার সিদ্ধান্ত হয়। কিন্তু পুননির্বাচনের আগের দিন ৯ জুলাই ময়দা গ্রাম পঞ্চায়েত আসনে এই ভোট গ্রহণ কেন্দ্রের ১৪৩ নম্বর বুথের তৃণমূল প্রার্থী কবিতা মন্ডলের আকস্মিক জীবনাবসান হওয়ায় এই বুথে পুননির্বাচন স্থগিত ছিল। ময়দা গ্রাম পঞ্চায়েতের মোট ১৭ টি আসনের মধ্যে ১টি আসনে নির্বাচন স্থগিত হওয়ায় নির্বাচনী ফলাফলে দেখা যায় মোট ১৬টি আসনের মধ্যে ১৪টি আসনে শাসক দলের প্রার্থীরা নিজেদের দখলে নিয়েছে। মাত্র ২টি আসন পায় নির্দল প্রার্থীরা।

এদিকে নির্বাচনের প্রায় ২৭ দিন পর ভোট গ্রহণ কেন্দ্রের সামনে ব্যালট বাক্স এদিন উদ্ধারের ঘটনায় বকুলতলা থানার পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। স্থানীয় মানুষেরা প্রশ্ন তুলেছেন, ৮ জুলাই নির্বাচনের দিন বোমাবাজি, বুথ দখল, ছাপ্পা, ব্যালট বাক্স ছিনিয়ে নেওয়ার ঘটনার পর কেন পুলিশ ব্যালট বাক্স উদ্ধারের প্রশ্নে দায়িত্ব পালন করেনি। নির্বাচনের প্রায় ২৭দিন পর ওই ভোট গ্রহণ কেন্দ্র’র সামনে পুকুর থেকে ব্যালট বাক্সগুলি উদ্ধার হওয়ার খবর পেয়ে  ঘটনাস্থলে আসে পুলিশ এবং ব্যালট বাক্স গুলি নিয়ে যায়। গোছা গোছা ব্যালট পেপারও এদিন ওই পুকুর থেকে জালে ওঠে বলে স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন। 

 

Comments :0

Login to leave a comment