RUSSIA-GEORGIA

মার্কিন হুমকি উড়িয়ে,
স্বাভাবিকের পথে রুশ-জর্জিয়া সম্পর্ক

আন্তর্জাতিক

RUSSIA GEORGIA INTERNATIONAL RELATIONS BENGALI NEWS

১৫ মে থেকে বিনা ভিসায় রাশিয়ায় যেতে পারবেন জর্জিয়ার নাগরিকরা। একইসঙ্গে রাশিয়া এবং জর্জিয়ার মধ্যে সরাসরি বিমান সংযোগও নতুন করে চালু হতে চলেছে। 

বুধবার রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন দুটি বিলে সই করেন। সেই বিল অনুযায়ী, ১৫ মে থেকে জর্জিয়ার নাগরিকরা বিনা ভিসায় রাশিয়া ভ্রমণ করতে পারবেন। অন্য বৈধ পরিচয়পত্র থাকলেই চলবে। এই সুযোগ শুধুমাত্র পর্যটকদের জন্য। কর্মসূত্রে, কিংবা পড়াশোনার জন্য রাশিয়া আসতে চাইলে আলাদা অনুমতির প্রয়োজন পড়বে আগের মতোই।

অপরদিকে রাশিয়ার সঙ্গে জর্জিয়ার সম্পর্ক স্বাভাবিক করার প্রচেষ্টাকে মোটেও ভালোভাবে নিচ্ছে না আমেরিকা। ইতিমধ্যেই বিমান পরিষেবা চালুর বিষয়ে জর্জিয়াকে প্রচ্ছন্ন হুমকিও দেওয়া হয়েছে ওয়াশিংটনের তরফে। যদিও জর্জিয়ার তরফে সেই চোখরাঙানি অগ্রাহ্য করা হয়েছে। 

২০১৯ সাল থেকে জর্জিয়ার সঙ্গে রাশিয়ার সরাসরি বিমান সংযোগ বন্ধ রয়েছে। সেই সংযোগ নতুন করে চালু করার বিষয়েও সবুজ সঙ্কেত দিয়েছেন পুতিন। 

২০০৮ সালে জর্জিয়ার নিয়ন্ত্রণ ভেঙে তৈরি হয় দক্ষিণ ওসেটিয়া এবং আবখাজিয়া নামে দুটি নতুন দেশ। রাশিয়ার তরফে দেশ দুটিকে স্বীকৃতি দেওয়া হয়। এর পাল্টা রাশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে জর্জিয়া। জর্জিয়ায় রুশ নাগরিকদের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কায় ২০১৯ সাল থেকে জর্জিয়ার সঙ্গে সরাসরি বিমান সংযোগেও ইতি টানে রাশিয়া। ৪ বছর পরে সেই বরফ গলতে শুরু করেছে। 

এই প্রসঙ্গে রাশিয়ার বিদেশ মন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা জানিয়েছেন, ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক করতে চাইছে মস্কো। জর্জিয়ায় রুশ নাগরিকদের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার নির্দেশিকা প্রত্যাহার করা হলেও, সেদেশ ভ্রমণের সময় রাশিয়ানদের সতর্ক থাকার পরামর্শও দিয়েছেন তিনি। 

Comments :0

Login to leave a comment