Fire Crackers Recovered

পাচারের আগেই দত্তপুকুর থেকে বিপুল পরিমান বাজি উদ্ধার

রাজ্য

Fire Crackers Recovered


দত্তপুকুর থেকে বাজি পাচার হয়ে যাচ্ছিল ট্রাক ভর্তি অবস্থায়। বারুদের স্তূপের উপর দাঁড়িয়ে রয়েছে দত্তপুকুরের মোচপুল এলাকা। রবিবারের বিস্ফোরণের পরই হদিশ মিলেছে একের পর এক বেআইনি বাজি কারখানার। প্রকাশ্যে এসেছে রাসায়নিক মজুত রাখার গুদামের। দত্তপুকুরে বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণের ঘটনায় এখনও প্রর্যন্ত ৯ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসাধীন আরো অনেকে। এই আবহেই বিপুল বাজি উদ্ধার। দত্তপুকুর থেকে পাচার হয়ে যাচ্ছিল ট্রাক ভর্তি বাজি। মঙ্গলবার নিউ ব্যারাকপুরে গোপন অভিযান চালিয়ে বাজি ভর্তি ট্রাক সহ দুজনকে গ্রেপ্তার করলো এসটিএফ ও পুলিশ। 

 



জানা গেছে দত্তপুকুর থেকে বাজিগুলি পাচার হয়ে যাচ্ছিল অন্যত্র। পাচার হওয়ার সময় এসটিএফ অভিযান চালিয়ে দুই পাঞ্জাব লরি ভর্তি বাজি উদ্ধার করে। নিউ ব্যারাকপুরের বোর্ডঘর তালবান্দায় এক পার্কিংয়ে এই দুটি লরি রাখা ছিল। গোপন সূত্রে খবর পেয়ে নিউ ব্যারাকপুর থানা ও এসটিএফের আধিকারিকেরা অভিযান চালায়। ৩৭.৪২ টন বাজি উদ্ধার হয়েছে। দুজনকে গ্রেপ্তার করেছে এসটিএফ।  উদ্ধার হওয়া বাজির মূল্য প্রায় দু কোটি টাকা। নিউ ব্যারাকপুরের পাশাপাশি আমডাঙ্গার বেড়াবাড়িতেও এরকম তিনটি ট্রাক আটক করেছে এসটিএফ। এদিন আসানসোলের বার্নপুর এলাকায় গোপন সূত্রে খবর পেয়ে একটি বাজি গোডাউনে অভিযান চালানো হয় পুলিশের পক্ষ থেকে। সেই অভিযানে এই বিপুল বাজি উদ্ধার করা হয়েছে। ওই বাজির গোডাউন থেকে উদ্ধার করা হয়েছে কোটি টাকার বেশি মূল্যের বাজি। উদ্ধার হওয়া বাজি বাজেয়াপ্ত করেছে পুলিশ।

নিষিদ্ধ বাজি কারখানায় গোটা পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় একের পর এক দুর্ঘটনা ঘটার পরবর্তীতে লোক দেখানো পুলিশি অভিযান জলপাইগুড়িতে। উদ্ধার কয়েক লাখ টাকার শব্দ বাজী। অভিযোগ লাইসেন্স ছাড়াই জলপাইগুড়ি শহরের একাধিক জায়গায় নিষিদ্ধ শব্দবাজি মজুত করা রয়েছে। সুনির্দিষ্ট অভিযোগ পেয়ে নড়েচড়ে বসল জেলা পুলিশ। মঙ্গলবার বিকেলে শহরের দিনবাজার, কামার পাড়া সহ একাধিক জায়গায় বেআইনি বাজির গুদামে অভিযান চালায় পুলিশ। বেশিরভাগ জায়গায় থেকে নিষিদ্ধ শব্দবাজি পাওয়া যায়। সব বাজি বাজেয়াপ্ত করে পুলিশ। বাজেয়াপ্ত বাজির বাজার মূল্য আনুমানিক কয়েক লাক্ষ্য টাকা। মঙ্গলবার বেআইনি বাজি মজুতদার দের বিরুদ্ধে অভিযানের পাশাপাশি একাধিক লাইসেন্সপ্রাপ্ত বাজির দোকানে হানা দেয় পুলিশ। অতিরিক্ত পুলিশ সুপার সন্দীপ সেন, ডিএসপি হেড কোয়াটার সমীর পাল ও আইসি অর্ঘ্য সরকারের নেতৃত্বে চলে অভিযান। লাইসেন্সপ্রাপ্ত বাজির দোকানে লাইসেন্সের নবীকরণ হয়নি এই অভিযোগে দোকান গুলিকে বন্ধ করে দেওয়া হয়। 

Comments :0

Login to leave a comment