Gopiballavpur Post Office

দীর্ঘ দিন বন্ধ পোস্ট অফিস, বাতিল মেয়ের বিয়ে, শঙ্কিত গ্রামের মানুষ

জেলা

চিন্ময় কর- গোপীবল্লভপুর


গ্রামের পোস্ট অফিসের বন্ধ তালা কবে খুলবে কেউই বলতে পারছেন না। জমানো টাকা তুলতে না পারায় মেয়ের বিয়ের দিন বাতিল করতে হয়েছ। শীতের চাষ শুরুর মুখে টাকা তুলতে না পারায় সার কীটনাশক কিনতে না পেরে চাষের কাজে নামতে পারছেন না এলাকার হাজারের বেশি কৃষক। এই ঘটনা ঝাড়গ্রাম জেলার গোপীবল্লভপুর ২ নম্বর ব্লকের বালিপাল গ্রামের পোস্ট অফিসে।
আড়াই মাসের বেশি সময় ধরে পোস্ট অফিসের বন্ধ তালা খুলছে না। দুই হাজারের বেশি উপভোক্তা আশঙ্কায় রয়েছেন তাদের জমানো টাকা ফেরত পাবেন কিনা। এই বিষয়ে ঝাড়গ্রাম শহরে মহকুমা পোস্ট অফিসে জানিয়েও কোনো সুরাহা মেলেনি। কেন্দ্রীয় সরকারের ডাক বিভাগ দপ্তরের গ্রামীণ পোস্ট অফিসে এমন মাসের পর মাস তালা লাগানো অবস্থায় বন্ধ থাকার ঘটনায় এলাকার সাধারণ মানুষ তাদের মেয়াদ পূর্ণ হয়ে যাওয়া জমানো টাকা তুলতে পারছেন না। প্রতিদিনই পোস্ট অফিসের দরজায় এসে অপেক্ষায় থেকে,  খালি হাতে ফিরে যাচ্ছেন ঘরে।
জয়ন্ত কাপড়ি নামে ওই গ্রামের ব্যাক্তি জানালেন, ‘‘জমানো টাকা তুলতে না পারায় গত ২৭ নভেম্বর মেয়ের বিয়ে স্থগিত করতে হয়েছে। ডিসেম্বর মাসে আবার দিনক্ষণ ঠিক করার কথা থাকলেও এখন জমানো টাকা হাতে না পাওয়ায় কি করবেন ঠিক করতে পারছেন না। 
ওই পোস্ট অফিসের এক উপভোক্তার বক্তব্য, চারটি গ্রামের এই পোস্ট অফিসটি। ব্যাঙ্ক ৭ কিলোমিটার দূরে। ব্যাঙ্কের পরিষেবা পেতে কখনো লিঙ্ক থাকে না, কখনও কর্মীর অভাবে সব কাউন্টার খোলা থাকে না। সেই কারণে এলাকার মানুষ পোস্ট অফিসেই টাকা রাখেন। চারটি গ্রামের প্রায় দুই আড়াই হাজার পরিবার এই পোস্ট অফিসের উপভোক্তা।
দেড়মাস আগে ঝাড়গ্রাম শহরে মহকুমা পোস্ট অফিসে গিয়ে লিখিত আবেদন জমা দিয়ে তাদের জমানো টাকা ফেরত দেওয়ার দাবি জানিয়েছেন এলাকার মানুষ। দেড় মাস পরেও কোনো সুরাহা মেলেনি। তবে পোস্ট অফিসের এক দায়িত্ব প্রাপ্ত এক আধিকারিক বলেন, ‘‘ওই পোস্ট অফিসের পোস্ট মাস্টার পথ দুর্ঘটনায় মারা গেছেন। তাঁর পরিবারের কোন সদস্য উপস্থিতিতে পোস্ট অফিসটি খোলা হবে’’। যদিও এই অজুহাত গ্রামের মানুষ বুঝতে না পেরে আতঙ্কিত। তাঁরা শঙ্কায় কেন্দ্রীয় সরকারের দপ্তরে জমানো টাকা শেষ পর্যন্ত ফেরত পাবে কিনা।
এবিষয়ে ডাক বিভাগের মেদিনীপুর ডিভিশনের সুপারিন্টেন্ডেন্ট অফ পোস্ট অফিসের আধিকারিক বলেন, তিনি জানেন না এমন কোনো ঘটনা। তবে খোঁজ নিয়ে ব্যাবস্থা গ্রহণের প্রতিশ্রুতি দিয়েছেন।
 

Comments :0

Login to leave a comment