Rabindranath

রাজ্য জুড়ে বামফ্রন্টের পক্ষ থেকে কবিগুরুর জন্মদিবস পালন

রাজ্য

কবিগুরুর জন্মদিবসে জোড়াসাঁকো ঠাকুর বাড়িতে শ্রদ্ধাজ্ঞাপন করলো রাজ্য বামফ্রন্ট। এদিন সকালে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু সহ বাকি বাম দলের নেতারা সেখানে যান। কবিগুরুর মূর্তিতে মালা দিয়ে শ্রদ্ধা জানান বিমান বসু। 
রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিবস উপলক্ষে বুধবার ঠাকুর বাড়িতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রাজ্য বামফ্রন্টের পক্ষ থেকে গোটা রাজ্যের বিভিন্ন প্রান্তে রবীন্দ্রনাথের প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে। 
পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক  শিল্পী সংঘ জলপাইগুড়ি  শহরাঞ্চলিক কমিটির উদ্যোগে, পঁচিশে বৈশাখ রবীন্দ্র শোভাযাত্রা জলপাইগুড়ি শহরের বড় পোস্ট অফিস মোড়ে মিলিত হয়ে, শোভাযাত্রা শহরের বিভিন্ন পথ পরিক্রমা করে আদর পাড়ার দক্ষিণেশ্বর কালীবাড়ির সামনে এসে এক সংস্কৃতিক অনুষ্ঠানে মিলিত হয়। কবিতা, নাচ, গানের মাধ্যমে কবির প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। সংগঠনের পক্ষ থেকে জানানো হয়  জলপাইগুড়ি শহরের কবি সাহিত্যিক সাংস্কৃতিক কর্মীরা মিলিত হয়ে রবীন্দ্র ভাবনা নিয়ে জলপাইগুড়ি শহরে প্রতিবছর  শহরের বিভিন্ন এলাকায় প্রভাতী শোভাযাত্রা  নিয়ে পথ চলা হয়, শহরের বিভিন্ন এলাকায় রবীন্দ্র সচেতনতা, রবীন্দ্র ভাবনা নিয়ে যাতে চর্চা যেতে বৃদ্ধি পায় এই লক্ষ্যেই  সংগঠনের এই ভাবনা। আগামী বছর শহরের অন্য এক প্রান্তে  এরকমই কর্মসূচি গ্রহণ করা হবে। আদরপাড়া এলাকার মানুষের স্বতঃস্ফূর্ত  অংশগ্রহণ  অনুষ্ঠানে বিশেষ মাত্রা যোগ করে। পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক মহিলা সমিতির পক্ষ থেকেও সংগঠনের প্রতিষ্ঠা দিবস এবং রবীন্দ্র জয়ন্তী একত্রিতভাবে পালিত হয় কামারপাড়া থেকে একটি শোভাযাত্রা  শহরের বিভিন্ন পথ পরিক্রমা  কামারপাড়ায় পরিমল মিত্র ভবনে শেষ করে সেখানেই  সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে  কবিকে শ্রদ্ধা নিবেদন করা হয়। নিখিল বঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতি এবং নিখিল বঙ্গ শিক্ষক সমিতি যৌথভাবে জলপাইগুড়ি শিক্ষক ভবনে সন্ধ্যায়  সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বিশ্বকবির প্রতি  শ্রদ্ধা নিবেদন করা হয়।

Comments :0

Login to leave a comment