Maharashtra

আদিবাসী সম্প্রদায়ের মানুষদের ওপর অত্যাচারের ঘটনায় গ্রেপ্তার দুই

জাতীয়

মহারাষ্ট্রের থানে জেলার একটি গ্রাম থেকে দুই ভাইকে আটক করলো ওই রাজ্যের পুলিশ। অভিযোগ আদিবাসী সম্প্রদায়ের কয়েকজনকে তারা চুক্তিভুক্ত শ্রমিক হিসাবে কাজ করাচ্ছেন। পুলিশের দাবি অভিযুক্তরা ওই শ্রমিকদের শারিরীক অত্যাচারও করেন। অভিযুক্তরা হলেন সঞ্জয় শালিন পাতিল এবং তার বড় ভাই বিজয় শালিন পাতিল। 

মানপাদা থানার আধিকারিক সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন যে, ‘‘অভিযুক্তরা গত ১০ বছর ধরে উপজাতীয় কটকরি সম্প্রদায়ের মানুষদের তাদের বিভিন্ন কাজ করার জন্য নিয়োগ করেছিল। তারা তাদের কাজের জন্য অন্য কোথাও যেতে দেয়নি। তারা ওই শ্রমিকদের হুমকি দিত এবং কখনও কখনও তাদের মারধরও করত।’’ অভিযুক্তরা তাদের একাধিক গুরুত্বপূর্ণ নথিও ছিনিয়ে নিয়েছে বলে পুলিশ অধিকারিক অশোক হোনমানে জানিয়েছেন।

কটকারি সম্প্রদায়ের স্থানীয় সদস্যের দায়ের করা অভিযোগের ভিত্তিতে, ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) ধারা ৩৭৪ (বেআইনি বাধ্যতামূলক শ্রম), ৩২৩ (স্বেচ্ছায় আঘাত করা), ৫০৪ (ইচ্ছাকৃতভাবে অপমান করা) এর অধীনে দুজনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছিল। শান্তি ভঙ্গের প্ররোচনা দেয়), ৫০৬ (অপরাধী ভীতি প্রদর্শন) সহ একাধিক ধারায় মামলা দায়ের করা হয়েছে।

সহকারী পুলিশ কমিশনার সুনীল কুরাদে গোটা বিষয়ের তদন্ত করছেন বলে জানা গিয়েছে।

জোনাল ডেপুটি কমিশনার শচীন গুঞ্জাল শুক্রবার উপজাতি কল্যাণ সংক্রান্ত সরকারি কমিটিকে আশ্বাস দিয়েছেন যে অভিযুক্ত দুজনকে বহিষ্কার করার প্রক্রিয়া শুরু করা হবে।

Comments :0

Login to leave a comment