#RIP Twitter

গণইস্তফা টুইটারে, ক্ষোভ উগরে ‘প্রয়াণবার্তা’!

আন্তর্জাতিক

 

গণইস্তফা চলছে এলন মাস্কের (Elon Mask) টুইটারে। নাকাল দশা সংস্থার। একাধিক বিভাগ বন্ধ রাখার বিজ্ঞপ্তি টুইটার দিয়েছে বলে প্রচারও হচ্ছে। ‘আরআইপি টুইটার’ (#RIP Twitter) হ্যাশটাগে জমা হচ্ছে একের পর এক বার্তা। মৃত্যুর পর শ্রদ্ধা জানাতে ‘রেস্ট ইন পিস’-এর আদ্যক্ষর ‘আরআইপি’ লিখছেন ছাঁটাই কর্মীরাও। ব্যঙ্গ নয়, কর্তৃত্ব ফলানো ধনী ব্যবসায়ী এলন মাস্ককে তাক করে ভেসে আসছে ধিক্কার।

টুইটারের মালিক হওয়ার পরই কর্মী ছাঁটাই করে চলেছেন এলন মাস্ক। আয় কমেছে এই অজুহাতে প্রথম সপ্তাহেই সারা বিশ্বে হাজার হাজার কর্মী ছাঁটাই করেছেন। তার ওপরে জারি করেছেন নানা ফরমান। কাজের সময় বাড়ানো, সেই সঙ্গে বাড়িয়ে দিয়েছেন কাজের বোঝা। সপ্তাহে অন্ততপক্ষে ৪০ ঘন্টা কাজ করতে হবে। বাড়ি থেকেও আর কাজ করা যাবে না, দপ্তরে থাকতে হবে। আরও কমিয়ে দেওয়া হবে কর্মী সংখ্যা। এরই মধ্যে শুক্রবার #রিপ টুইটার (#RIP Twitter) প্রচার চালাচ্ছেন কর্মীরা। সেই সঙ্গে পর পর ইস্তফা জমা পড়ছে। এই নিয়ে হাজার হাজার মিম শেয়ার হচ্ছে সোস্যাল মিডিয়ায়।

হার্ডকোরশপথ নেওয়া হাতে গোনা কয়েকজন কর্মীই রয়েছেন এলন মাস্কের টুইটারে। কর্মীদের গণইস্তফার জেরে ধাক্কা খেতে পারে টুইটার পরিষেবা, এমন আশঙ্কায় ছেয়ে রয়েছে সোশাল মিডিয়া। আপাতত ২১ নভেম্বর পর্যন্ত কর্মীর অভাবে একাধিক বিভাগ বন্ধ থাকবে। বৃহষ্পতিবার সন্ধের পর থেকেই গতি কমতে থাকে টুইটারের। বিভিন্ন চ্যাট বক্সে কর্মীরা জানাতে থাকেন ইস্তফার কথা। শুক্রবার সকালে আমেরিকা ও ইউরোপ থেকে একের পর এক কর্মী ইস্তফা দিতে থাকেন, টুইটারে সেই বার্তা পোস্ট করেন। ফলে টুইটার পরিচালনার দায়িত্বে একটা বড় ঘাটতি দেখা দেয়।

ব্রিটিশ সংবাদসংস্থা ‘গার্ডিয়ান’-র তথ্য অনুযায়ী এলন মাস্ক যে সময় টুইটার অধিগ্রহণ করেন সে সময় কর্মী সংখ্যা ছিল ৭৫০০। সেই সংখ্যা দু’সপ্তাহের মধ্যে ৫০ শতাংশ কমেছে। বৃহস্পতিবার ও শুক্রবারের পর কর্মীসংখ্যা প্রায় ৮৮ শতাংশ কমে যায়। গার্ডিয়ান আরও জানিয়েছে যে এই হারে ইস্তফা জমা পড়বে তার জন্য প্রস্তুত ছিলেন না টুইটার কর্তা।

Comments :0

Login to leave a comment