GOVERNMENT SCHOOLS CLOSED IN INDIA

চার বছরে বন্ধ ৪ লক্ষ স্কুল, ‘নতুন ভারত’-র আসল ছবি

জাতীয়

government schools nep 2020 bengali news

গত চার বছরে দেশে বন্ধ হয়েছে অন্তত চার লক্ষ স্কুল। জেলা ভিত্তিক তথ্য ভান্ডার (ইউডিআইএসই প্লাস)’ র রিপোর্টেই ধরা পড়েছে মারাত্মক এই ছবি। দেশের নাম নিয়ে খুঁচিয়ে তোলা বিতর্ক আর ‘জি-২০’ বৈঠক ঘিরে বিশ্বগুরুর প্রচারের মধ্যেই এই তথ্য তুলে ধরছে ‘নতুন ভারত’-র আসল ছবি।

পশ্চিমবঙ্গেও স্কুল বন্ধ হয়ে চলেছে। মোট সংখ্যা ৮ হাজার ২০৭। রাজ্যের মতো দেশেও অধিকাংশ বন্ধ স্কুল গ্রামীণ এলাকায়। 

চলতি সপ্তাহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছেন, ২০৪৭ সালের মধ্যে ভারত আধুনিক রাষ্ট্রে পরিণত হবে। মঙ্গলবার জি-২০’র আমন্ত্রণ পত্রে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু নিজেকে ‘ইন্ডিয়ার’ বদলে ‘ভারত’-এর রাষ্ট্রপতি হিসেবে মেলে ধরার চেষ্টা করেছেন। এই আবর্তে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে একটি প্রশ্ন। আধুনিক ‘ভারতে’ শিক্ষার হাল কেমন হবে? সমাজের সমস্ত স্তরের মানুষের কাছে শিক্ষার অধিকার থাকবে? নাকি কেবলমাত্র মুষ্টিমেয় অংশের পড়ুয়ারা শিক্ষাব্যবস্থায় প্রবেশের জায়গায় থাকবেন? 

সাম্প্রতিক সময়ে ভারতীয় শিক্ষাব্যবস্থার দিকে নজর দিলে স্পষ্ট হবে, ক্রমেই বৈষম্যমূলক শিক্ষাব্যবস্থার দিকে এগোচ্ছে গোটা দেশ। এবং এই কাজকে ত্বরাণ্বিত করছে ২০২০ সালের নয়া জাতীয় শিক্ষানীতি। 

বর্তমানে গোটা দেশে সরকারি স্কুলে মোটের ৮৫ শতাংশ। সংখ্যার হিসেবে, ১৪,৮৯,১১৫টি স্কুলের মধ্যে সরকারি স্কুলের সংখ্যা ১০,২২,৩৮৬টি। এর পাশাপাশি ৮২ হাজারের কিছু বেশি সরকার পোষিত স্কুল রয়েছে গোটা দেশে। অপরদিকে বেসরকারি স্কুলের সংখ্যা ৩,৩৫,৮৪৪। 

ইউনিফায়েড ডিস্ট্রিক্ট ইনফর্মেশন অন স্কুল এডুকেশন (ইউডিআইএসই প্লাস)’ র রিপোর্ট অনুযায়ী, ২০১৮ সালের পর থেকে সরকারি স্কুলের সংখ্যা হ্রাস পেতে শুরু করেছে। ২০১৮-১৯ থেকে শুরু করে ২০২১-২২ সালের মধ্যে গোটা দেশে সরকারি স্কুলের সংখ্যা ১৪,৮৯,১১৫টি থেকে কমে হয়েছে ১০,২২,৩৮৬টি। অর্থাৎ ৪ লক্ষ স্কুল বন্ধ হয়েছে মাত্র ৪ বছরে। একই সময়কালে বেসরকারি স্কুলের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ৩২৫,৭৬০ থেকে বেড়ে হয়েছে ৩৩৫,৮৪৪। 

স্কুল বন্ধ করার ক্ষেত্রে সামনের সারিতে রয়েছে উত্তর প্রদেশ। ২০১৮-২০২২ সালের মধ্যে যোগীরাজ্যে বন্ধ হয়েছে ২৬,০৭৪টি সরকারি স্কুল। অপর বিজেপি শাসিত রাজ্য মধ্যপ্রদেশে বন্ধ হয়েছে ২২,৯০৪টি সরকারি স্কুল। পিছিয়ে নেই ওডিশাও। ওডিশা সরকার ১৪ হাজার সরকারি স্কুলে তালা ঝোলাতে চেয়েছিল। কিন্তু আইনি জটিলতার কারণে ৫২২৭টি স্কুল বন্ধ করা সম্ভব হয়েছে। 

ইউনিফাইড ডিস্ট্রিক্ট ইনফর্মেশন অন স্কুল এডুকেশনের রিপোর্ট থেকে আরও একটি বিষয় স্পষ্ট হয়েছে। বন্ধ হওয়া স্কুলের অধিকাংশ গ্রামীণ এলাকার। স্কুল বন্ধ হওয়ার ফলে সবথেকে বেশি সমস্যায় পড়ছেন আর্থ সামাজিক ভাবে পিছিয়ে থাকা অংশের পড়ুয়ারা। 

১৯৯১ সালে নয়া উদারবাদী নীতি প্রণোয়নের সঙ্গে সঙ্গেই শিক্ষাক্ষেত্রে ঢালাও বেসরকারিকরণের দরজা খুলে দেওয়া হয়। ২০১৪ সালের পর থেকে এই প্রক্রিয়ায় আরও জোরালো হয়েছে। ২০২০ সালের নয়া জাতীয় শিক্ষানীতি সরকারি শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে, বলছেন প্রতিবাদীরা। 

সমস্যা হলো নতুন স্কুল খোলার জন্য ঝাঁপানোর প্রয়াস নেই। তার বদলে কখনও পোশাক, কখনও ভাষা নিয়ে বিতর্কে আগ্রহ দেখিয়েছে বিজেপি। সিলেবাস থেকে সরিয়ে দেওয়া হয়েছে বিবর্তনবাদ। শিক্ষা সংকট গভীর করে শীর্ষ সম্মেলন করলে এগিয়ে যাবে দেশ? প্রশ্ন তুলছে বহু অংশ। 

 

Comments :0

Login to leave a comment