MGNREGS GEO TAGGING

কাজ শেষেও হাঁটতে হচ্ছে লম্বা পথ, রেগার নতুন নিয়মে খেদ

জাতীয়

রাস্তা বা সেচের খাল খোঁড়ার পর আড়াই-তিন কিলোমিটার দূরে ফিরে আসতে হবে রেগা শ্রমিককে। কাজ শুরু করেছিলেন যেখানে আসতে হবে ঠিক সেই জায়গায়। তোলা হবে ছবি, থাকবে নির্দিষ্ট এলাকার উল্লেখ। এই ‘জিও-ট্যাগ’ করা ছবি উঠবে কেন্দ্রীয় সরকারের পোর্টালে। তবে মিলবে টাকা।
গত মাস থেকে একশো দিনের প্রকল্পে এই নতুন নিয়ম চালু হয়েছে। স্বচ্ছতার যুক্তিতে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক চালু করেছে এই নিয়ম। কেরালা, অন্ধ্র প্রদেশের মতো একাধি রাজ্য চিঠি পাঠিয়েছে কেন্দ্রকে। শুরু জায়গায় ফিরিয়ে এনে ছবি তোলার নিয়মে নাকাল হতে হচ্ছে শ্রমিকদের, জানানো হয়েছে চিঠিতে। 
নতুন এই নিয়ম সরকারি পরিভাষায় ‘জিও-ফেন্সিং’। ইন্টারনেট ব্যবস্থায় ‘লোকেশন’ বা জায়গা নির্দিষ্ট ধরার পদ্ধতি ব্যবহার করতে বলা হয়েছে। শ্রমিককে ফিরে আসতে হচ্ছে কাজ শুরুর জায়গা বা তার ১০ মিটারে মধ্যে। কাজ শুরুর সময় ঠিক যেখানে তাঁর ছবি তুলে আপলো করা হয়েছে তার থেকে ১০ মিটারের বেশি দূরত্বে থাকলে পরিশ্রম নথিভুক্ত হচ্ছে না পোর্টালে। মিলবে না মজুরি। 
মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ নিশ্চয়তা প্রকল্প বা ‘এমজিএনআরইজিএস’ ঘিরে নিয়মবিধি কড়া হয়েছে বেশ কিছুদিন ধরেই। বহু রাজ্যেরই অভিযোগ, নানা অজুহাত দেখিয়ে ‘রেগা’-র প্রাপ্য দেওয়া হচ্ছে না। বরাদ্দ দেখালেও শ্রমিকের অ্যাকাউন্টে ঢুকছে না টাকা। তার ওপর পশ্চিমবঙ্গে এই প্রকল্প ঘিরে ব্যাপক দুর্নীতির অভিযোগ তুলেছেন গ্রামাঞ্চলের শ্রমজীবীরাই। বিভিন্ন অংশের বক্তব্য, নিয়মবিধি কড়া করার আরও মওকা এর ফলে মিলে যাচ্ছে কেন্দ্রের বিজেপি সরকারের। 
এখন মোট তিন বার ‘জিও-ট্যাগিং’ করা হচ্ছে শ্রমিকদের। প্রথমে কাজ শুরুর সময়। এরপর কাজের মাঝে এবং তৃতীয়বার কাজ শেষ হওয়ার পর। একটি ইংরেজি সংবাদ ওয়েবসাইট জানাচ্ছে যে হরিয়ানার মতো বিজেপি পরিচালিত সরকারেও নতুন পদ্ধতি নিয়ে খেদ রয়েছে। আবার কংগ্রেস পরিচালিত কর্ণাটক সরকারের এক আধিকারিক এই ওয়েবসাইটকে বলেছেন, ‘স্বচ্ছতার জন্য নিয়ম চালু করা হচ্ছে তাতে আপত্তি নেই। কিন্তু কাজ শুরুর জায়গায় একজন শ্রমিককে ফিরে আসতে বলার মধ্যে বিচক্ষণতা নেই। সেচ বা রাস্তা এমনকি গাছ লাগানোর প্রকল্পে অনেক দূরে চলে যেতে হয় শ্রমিকদের। সেখান থেকে সুবিধা মতো বাড়ি ফিরতে পারতেন। এখন পারছেন না ‘ন্যাশনাল মোবাইল মনিটরিং সিস্টেম’ বা মোবাইলে নজরদারির জাতীয় ব্যবস্থায় আনা নতুন নিয়মের কারণে।

Comments :0

Login to leave a comment