Parliament

মণিপুর নিয়ে যে কোন রুলের ওপর আলোচনায় বসতে তৈরি বিরোধীরা

জাতীয়

মণিপুর নিয়ে বিবৃতি দিতেই হবে প্রধানমন্ত্রীকে। রুল ২৬৭ হোক বা ১৭৬ যে কোন রুলের আওতায় সংসদে আলোচনায় প্রস্তুত বিরোধীরা। উল্লেখ্য ‘ইন্ডিয়া’ মঞ্চের সাংসদদের পক্ষ থেকে দাবি তোলা হয় যে ২৬৭ রুলের অধিনে মণিপুর নিয়ে আলোচনা করতে হবে সংসদে এবং প্রধানমন্ত্রীকে বিবৃতি দিতে হবে। 


বাদল অধিবেশনের প্রথম দিন থেকেই মণিপুর নিয়ে উত্তপ্ত হয়েছে সংসদ। মণিপুরে নারী নির্যাতনের যেই ছবি সামনে এসেছে তারপর থেকেই বিরোধীদের পক্ষ থেকে দাবি করে আসা হচ্ছে যে লোকসভা এবং রাজ্যসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উত্তর-পূর্বের ওই রাজ্যের পরিস্থিতি নিয়ে বিবৃতি দিতে হবে। কিন্তু সরকার পক্ষ কোন ভাবে সেই প্রস্তাবে রাজি হয়নি। বিরোধীরাও নিজেদের দাবিতে অনড় থেকেছেন। 


কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সংসদে জানান যে প্রধানমন্ত্রী নন তিনি বিবৃতি দেবেন মণিপুর নিয়ে। মানেননি বিরোধী সাংসদরা। দফায় দফায় সংসদের ভিতরে এবং বাইরে বিক্ষোভ দেখিয়েছেন তারা। রাষ্ট্রপতির দ্বারস্থ হয়েছেন।


প্রধানমন্ত্রী যাতে বিবৃতি দেন তার জন্য সংসদে সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবও এনেছেন বিরোদী সাংসদরা। আগামী ৮ আগস্ট সেই প্রস্তাবের ওপর আলোচনা হবে সংসদে। 
সূত্রের খবর এদিন কংগ্রেস নেতা এবং রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গের সাথে বৈঠক করেন কেৃন্দ্রীয় মন্ত্রী পীযুষ গোয়েল এবং প্রহ্লাদ যোশী। সেখানে চাপের মুখে পড়ে সরকার বাধ্য হয়েছে মণিপুর নিয়ে আলোচনায় যেতে।


জাতি দাঙ্গায় তিন মাস ধরে জ্বলছে মণিপুর। আনুমানিক ১০০ জন মানুষের মৃত্যু হয়েছে। ঘর ছাড়া বহু মানুষ। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এখনও পর্যন্ত মণিপুরে শান্তি ফেরানোর জন্য কি কি পদক্ষেপ নেওার পরিকল্পনা রয়েছে তা জানানো হয়নি।

Comments :0

Login to leave a comment