Pan Adhar Voter Link

ভোটার আধার সংযুক্তির সময়সীমা বাড়ালো কেন্দ্র

জাতীয়

কেন্দ্র ভোটার আইডির সাথে আধার নম্বর লিঙ্ক করার সময়সীমা ৩১ মার্চ, ২০২৪ পর্যন্ত বাড়িয়েছে। ভোটার আইডিকে আধারের সাথে লিঙ্ক করার শেষ দিন ছিল ১ এপ্রিল, ২০২৩। সময়সীমা বাড়ানোর বিষয়টি আইন ও বিচার মন্ত্রক বিজ্ঞপ্তি দিয়েছিল।

আইন মন্ত্রক এর আগে স্পষ্ট করে দিয়েছিল যে ভোটার আইডির সাথে আধার লিঙ্ক করা স্বেচ্ছায় এবং লিঙ্ক করার জন্য নির্বাচকের সম্মতি নেওয়া প্রয়োজন।
উভয়কে সংযুক্ত করা অবশ্য বাধ্যতামূলক নয়। আইন ও বিচার মন্ত্রকের একটি গেজেট বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করার জন্য আবেদনগুলি বাতিল করা হবে না। নোটিশে আরও বলা হয়েছে যে, কোনও ভোটার যদি আধার নম্বর দেখাতে ব্যর্থ হয় তবে ভোটার তালিকা থেকে তার নাম মুছে ফেলা হবে না।

দিন কয়েক আগে বিনামূল্যে আরও এক বছর প্যান আধার কার্ড লিঙ্কের ব্যবস্থা করার দাবি জানিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠি দিয়েছিলেন সিআইটিইউ নেতা তপন সেন। চিঠিতে তিনি জানান, গত বছর মার্চে সেন্ট্রাল বোর্ড অব ডায়রেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) চলতি বছরের ৩১ মার্চের মধ্যে প্যান আধার কার্ড লিঙ্ক  করার নির্দেশ দেয়। যদি তা না হয়ে তবে প্যান কার্ডের  কার্যকারিতা থাকবে না। এদিকে বহু আধার কার্ড গ্রাহকের এখনো লিঙ্কের কাজ সারা হয়নি। এতে প্যান কার্ডর কার্যকারিতা থাকবে না বলে উদ্বেগ ছড়িয়েছে। এক্ষেত্রে আরও এক বছর বিনামূল্যে প্যান আধারের লিঙ্ক সময় সীমা বাড়ানোর দাবি জানান তিনি।

Comments :0

Login to leave a comment