PM foreign trip expenditure

বিদেশযাত্রায় মোদীর ঢাউস খরচের হিসেব মিলল করিমের প্রশ্নে

জাতীয়

PM foreign trip expenditure

ক্ষুধা সূচকে ১২১ টি দেশের মধ্যে ১০৭ তম ভারত। এ দেশেরই প্রধানমন্ত্রীর শুধু বিদেশ সফরে পাঁচ বছরে খরচ করেছেন ২৩৯ কোটি টাকা। সংসদে শীতকালীন অধিবেশনে সিপিআই(এম) সাংসদ এলামরাম করিমের প্রশ্নে এই তথ্য দিয়েছে বিদেশ মন্ত্রক।  

করিমের প্রশ্ন ছিল, পাঁচ বছরে প্রধানমন্ত্রীর সফরের পেছনে কত টাকা খরচ হয়েছে সরকারের। জবাবে বিভিন্ন সফরের উল্লেখ করে হিসেব পেশ করেছে সরকার। 


রাজ্যসভায় বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলীধরন জানান, চলতি বছরে জি-২০ বৈঠকে প্রধানমন্ত্রীর ইন্দোনেশিয়া সফরে খরচ হয়েছে ৩২ লক্ষ ৯ হাজার ৭৬০ টাকা। প্রধানমন্ত্রীর জাপান সফরে খরচ হয়েছে ২৩ লক্ষ ৮৬ হাজার ৫২৬ টাকা। চলতি বছরের শুরুতে ইউরোপ সফরে খরচ হয়েছে ২ কোটি ১৫ লক্ষ ৬১ হাজার ৩০৪ টাকা। ২০১৯’এ প্রধানমন্ত্রীর মার্কিন সফরে খরচ হয়েছে ২৩ কোটি ২৭ লক্ষ ০৯ হাজার টাকা। সব হিসেব যোগ করে প্রায় ২৩৯ কোটি টাকার হিসেব দিয়েছে বিদেশ মন্ত্রক। 

বিরোধীরা বলছেন, যে দেশে বেকারত্বের হার দিন বাড়ছে, কমছে কর্মসংস্থান। সামাজিক সুরক্ষায় সরকারি বরাদ্দ কমানো হয়, সরকারি প্রকল্পের বকেয়া মেটানো হয় না, সে দেশেই বিপুল খরচ হচ্ছে বিদেশ সফরে। প্রশ্নোত্তর পর্বে রাজ্যসভায় কেন্দ্র যদিও বলেছে, বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে সম্পর্কবৃদ্ধিতে এই ধরনের সফর অত্যন্ত প্রয়োজনীয়।

Comments :0

Login to leave a comment