INFLATION INDUSTRIAL GROWTH

খাদ্যের দাম বৃদ্ধি ৮.৬৬%, শিল্পে বৃদ্ধি মাত্র ৩.৮%

জাতীয়

জনসাধারণের বাজার বা খুচরো বাজারে ফেব্রুয়ারিতে মূল্যবৃদ্ধির হার ৫.০৯ শতাংশ। মঙ্গলবার কেন্দ্রীয় পরিসংখ্যান ও প্রকল্প রূপায়ন মন্ত্রক এই তথ্য জানিয়েছে। ক্রেতা মূল্য সূচক বৃদ্ধির হার যদিও দানাশস্যের ক্ষেত্রে ৭.৬০ শতাংশ। সবজিতে গত বছরের ফেব্রুয়ারির তুলনায় এ বছর বৃদ্ধির হার ৩০.২৫ শতাংশ, ডালে বৃদ্ধির হার ১৮.৯০ শতাংশ। 
সব খাদ্য ধরলে মূল্যবৃদ্ধির হার ফেব্রুয়ারিতে ছিল ৮.৬৬ শতাংশ। জানুয়ারিতে খাদ্যদ্রব্যে মূল্যবৃদ্ধির হার ছিল ৮.৩ শতাংশ। ফেব্রুয়ারিতে হার তার চেয়েও খানিক বেশি। 
মঙ্গলবারই শিল্প উৎপাদন বৃদ্ধির তথ্য বেরিয়েছে। দেখা যাচ্ছে, এ বছরের জানুয়ারিতে শিল্পে উৎপাদন বৃদ্ধির হার মাত্র ৩.৮ শতাংশ। গত বছরের জানুয়ারিতে হার ছিল ৫.৮ শতাংশ। সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির প্রতিক্রিয়া, ‘‘অর্থনীতি হু-হু করে ওপরে উঠছে বলে প্রচার করছেন নরেন্দ্র মোদী এবং বিজেপি। এই তথ্যই বোঝাচ্ছে গল্প আর বাস্তব এক নয়। মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’ কতটা ব্যর্থ ধরা পড়ে যাচ্ছে।’’
সরকারি স্তর থেকে যদিও সাফল্যের দাবি অব্যাহত। বলা হয়েছে ক্রেতা মূল্য সূচকে বৃদ্ধির হার গত চার মাসে সবচেয়ে কম। সরকারি দাবি যদিও প্রশ্নের মুখে পড়ছে। কেননা দামের ঠেলায় বাস্তবে বাজারে গিয়ে নাকাল হতে হচ্ছে নিম্নবিত্ত, গরিব এবং মধ্যবিত্তকে। গত বছরের ফেব্রুয়ারিতেও দামের স্তর চড়াই ছিল। সরকারি তথ্যই দেখাচ্ছে, দাম কমেনি। বরং বেড়েছে। ফলে কেবল বৃদ্ধির হারের তথ্য দিয়ে বাস্তব অবস্থা বোঝা যাবে না।
এই আলোচনাতেই আসছে খাবারের তেলের দাম। ফেব্রুয়ারির ক্রেতা মূল্য সূচক অনুযায়ী, এক বছরে দাম ১৩.৯৭ শতাংশ কমেছে। কিন্তু বাজারে কেজি-তে একশো টাকার কমে রান্নার তেল পাওয়া যাচ্ছে না। স্বাস্থ্য ও চিকিৎসা এবং শিক্ষা, দুই ক্ষেত্রেই খরচ বাড়ছে। লাফিয়ে দাম বেড়েছে বহু ওষুধের। কিন্তু কেন্দ্রের তথ্য জানাচ্ছে স্বাস্থ্যের ক্ষেত্রে সূচকে বৃদ্ধির হার ৪.৫৩ শতাংশ। শিক্ষার ক্ষেত্রে খরচ বৃদ্ধির হার ৪.৮১ শতাংশ। পরিবহণে এক বছরে বৃদ্ধির হার ১.৮৩ শতাংশ। জ্বালানিতে এই পর্বে খরচ ০.৭৭ শতাংশ কমেছে। 
জ্বালানিতে খরচ কমার কারণ যদিও আগের দফায় কেন্দ্রের গ্যাসের দাম কমানো। বিরোধীরা রাজনৈতিক মঞ্চ ‘ইন্ডিয়া’ গঠনের পরপরই গ্যাসের সিলিন্ডারের দাম দু‘শো টাকা কমানোর সিদ্ধান্ত জানায় কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। ঘটনা হলো, বিজেপি সরকারের প্রায় দশ বছরের মেয়াদে, তার আগেই, গ্যাসের সিলিন্ডারের দাম চারশো টাকা থেকে বাড়িয়ে ১২০০ টাকায় নিয়ে যাওবা হয়েছিল।

Comments :0

Login to leave a comment