POULTRY FIRM MALDAHA

পোলট্রি ফার্মের দুর্গন্ধ কমেনি, ক্ষোভ বাড়ছে মালদহে

জেলা

মালদহ শহরের এই পোলট্রি ফার্ম ঘিরেই ক্ষোভ।

সরকারি পোলট্রি ফার্মে দুর্গন্ধের জেরে এখনও ক্ষোভ রয়েছে মালদহ শহরে। দুর্গন্ধে অতিষ্ঠ সাধারণ মানুষ। দূষণের আশঙ্কাও প্রবল। স্থানীয় বাসিন্দাদের মধ্যে বৃহস্পতিবার মাস্ক বিলি করেছে সিআইটিইউ। অব্যবস্থায় প্রতিবাদও জানিয়েছে এই সংগঠন।
মালদহ শহরের উপকন্ঠে রাজ্য সরকারের প্রাণী সম্পদ দপ্তরের উদ্যোগে গৌড় রোড সংলগ্ন এলাকায় রয়েছে এই পোলট্রি ফার্ম। গড়ে ওঠার সময়ই ব্যাপক সংখ্যক গাছ কাটা হয়। পরিবেশ কর্মীরা ব্যাপক প্রতিবাদ জানিয়েছিলেন। 
একটি জনবহুল এলাকায় এত বড় পোলট্রি ফার্ম করাও পরিবেশ নীতির বিরোধী বলে জানা গেছে। 
সম্প্রতি এক সপ্তাহ ধরে এই পোলট্রি ফার্মে কয়েক হাজার মুরগি মারা যাওয়ার কারণে দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে। এলাকার মানুষ আতঙ্কিত। বিশেষতঃ শিশুদের স্বাস্থ্য নিয়ে চিন্তিত বাসিন্দারা। প্রথমে এই গন্ধের উৎস খুঁজতে শুরু করেন। পরে জানতে পারেন এই দুর্গন্ধের ঊৎস এই পোলট্রি ফার্ম। এলাকার মানুষ পোলট্রি ফার্মে গিয়ে বিক্ষোভ দেখান। পরিস্থিতি সামলাতে পৌর কর্তৃপক্ষ ও প্রাণী সম্পদ বিভাগের পদস্থ আধিকারিকরা ঘটনাস্থলে এসে পরিস্থিতি সামাল দিতে বিশেষজ্ঞ আনার কথা বলেন বুধবার। প্রথমে কলকাতা থেকে পরে প্রয়োজনে জাপান থেকেও বিশেষজ্ঞ আনার কথা বলে পরিস্থিতি সামাল দেন।
তবে শুধু এলাকার জনবসতি নয়, সংশ্লিষ্ট এলাকায় রয়েছে বেশকিছু গুরুত্বপূর্ণ সরকারি অফিস ও বাজার। রয়েছে পুলিশ সুপারের অফিস, সরকারি ও বেসরকারি বাসস্ট্যান্ড, রেগুলেটেড মার্কেট সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ দপ্তর। এমনকি রয়েছে পরিবেশ দপ্তর। প্রতিদিন হাজার মানুষ নিজেদের দরকারে এলাকায় আসেন। তাঁরাও বলছেন দুর্গন্ধে তারা কোন কাজ তো করতেই পারছেন না বরং অসুস্থ হওয়ার আশঙ্কা করছেন। যেসব শ্রমিক ঐ এলাকায় কাজ করেন তাঁরাও রয়েছেন আতঙ্কে। 
সিআইটিইউ নেতা অনুপম গুণ বলেন, আমরা সাময়িক সমস্যা সমাধানে শ্রমিক সহ সাধারণ মানুষের মধ্যে কিছু মাস্ক বিলি করেছি। ফলে এঁরা সাময়িক স্বস্তি পেয়েছেন। তবে এই সমস্যার স্থায়ী সমাধানে ফার্ম কর্তৃপক্ষের কাছে ডেপুটেশন দেওয়া হবে। এলাকায় নিয়মিত ব্লিচিং ছড়ানোর দাবি জানানো হবে। জনবহুল এলাকায় এই পোলট্রি ফার্ম রাখা কতটা পরিবেশ রক্ষা করবে তা নিয়ে হলেই সন্দিহান সকলেই।

 

Comments :0

Login to leave a comment