Pakistan situation

পুলিশ পিটিআই সংঘর্ষে মৃত সাত
পরিস্থিতির ওপর নজর রাখছে ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক

ইমরান খানের সমর্থকদের বিক্ষোভের জেরে আটকে ট্রাক

ইমরানের গ্রেপ্তারির পর থেকে উত্তপ্ত পাকিস্তান। বিভিন্ন সরকারি দপ্তর, রেডিও স্টেশনে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে ইমরানের দল পাকিস্তান তারিখি-ই-ইনসাফের (পিটিআই) বিরুদ্ধে। মঙ্গলবার ইমরান খানকে ইসলামাবাদ হাই কোর্টের বাইরে থেকে গ্রপ্তার করা হয়। পাকিস্তানের রেঞ্জার্স বাহিনী পাকিস্তানের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে আটক করে পাকিস্তান পুলিশের হাতে তুলে দেয়। ইমরানের গ্রেপ্তারির সময় পুলিশের সঙ্গে আদালত চত্বরের বাইরে হাতাহাতিতে জড়িয়ে পড়ে তাঁর দলের কর্মী সমর্থকরা।

 

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দেশের বিভিন্ন প্রান্তে সেনা মোতায়েন করা হয়েছে। বালুচিস্তান, ইসলামাবাদ সহ একাধিক জায়গায় সেনা মোতায়েন হয়েছে। সরকারি পরিসংখ্যান অনুযায়ী এখনও পর্যন্ত পাকিস্তানে পুলিশ পিটিআই সংঘর্ষে মৃত্যু হয়েছে সাত জনের। আহত হয়েছেন ৩০০ জন। তিনজন শীর্ষ নেতা সহ ১,১৫০ জন পিটিআই কর্মী এই দুই দিনে গ্রেপ্তার হয়েছে। এই পরিস্থিতিতে পাকিস্তানের বিদেশ মন্ত্রী বিলাওয়াল ভুট্টো ইমরানের দলের কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন আইন শৃঙ্খলার পরিস্থিতির অবনতি না করার।

তবে পাকিস্তানের এই পরিস্থিতি নিয়ে ব্রিটেন এবং আমেরিকা কোন মন্তব্য করতে চায়নি। ব্রিটেনের সংসদে প্রধানমন্ত্রী ঋষি সুনক জানিয়েছেন ইমরান খানের গ্রেপ্তারি পাকিস্তানের অভ্যন্তরিন ব্যাপার। এই বিষয় ব্রিটিশ সরকার কোন মন্তব্য করবে না। তবে ইমরানের গ্রেপ্তারির পর ইসলামাবাদ সহ পাকিস্তানের যেই পরিস্থিতি তৈরি হয়েছে তার ওপর নজর রাখছে ব্রিটেন। মার্কিন যুক্তরাষ্ট্রর পষ থেকেও জানানো হয়েছে যে তারাও গোটা পরিস্থিতির ওপর নজর রাখছে। 

  

Comments :0

Login to leave a comment