SFI Rally

বাম প্রার্থীদের জয়ী করার আহ্বান শিলিগুড়ির ছাত্র সমাবেশে

জেলা

মঙ্গলবার শিলিগুড়ির হিলকার্ট রোডে এসএফআই দার্জিলিং জেলা কমিটির ডাকে ছাত্র মিছিল।

গোটা দেশ ও রাজ্য জুড়ে বিজেপি ও তৃণমূল কংগ্রেসের শিক্ষা বিরোধী নীতির কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে ছাত্ররা। কেন্দ্র ও রাজ্য সরকারের বৈষম্যের শিক্ষানীতি কোনভাবেই মেনে নেওয়া হবে না। ছাত্রছাত্রীরা নিজেদের অধিকার বুঝে নিতে আগামী লোকসভা নির্বাচনে বিজেপি ও তৃণমূল কংগ্রেসকে পরাজিত করে বিপুল ভোটে বামফ্রন্ট মনোনীত প্রার্থীদের জয়ী করবেন। এই আহ্বান জানানো হলো শিলিগুড়িতে ছাত্র সমাবেশ থেকে। 
ছাত্রদের ভবিষ্যৎ ধ্বংসকারী জাতীয় শিক্ষানীতি ২০২০ বাতিল করা, অন্ধকারমুখী শিক্ষা ব্যবস্থার নীল নক্সা ভেঙে দাও, গুড়িয়ে দাও, অবিলম্বে কলেজ বিশ্ববিদ্যালয়ে অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন করার দাবিতে মঙ্গলবার দুপুরে বাঘাযতীন পার্কে ছাত্র সমাবেশ হয়। আগে শিলিগুড়ি হিলকার্ট রোডে এসএফআই জেলা দপ্তরের সামনে থেকে ছাত্রদের একটি মিছিল হাসমিচক, হাসপাতাল মোড়, কোর্ট মোড় হয়ে বাঘাযতীন পার্কের সামনে গিয়ে শেষ হয়। খাদ্য দপ্তরের পরীক্ষায় ছয় সেট প্রশ্নপত্র ফাঁস হয়ে যাবার ঘটনায় কোর্টমোড়ে কিছু সময় বিক্ষোভ দেখান ছাত্র-ছাত্রীরা।  
ছাত্র সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে এসএফআই রাজ্য সম্পাদক দেবাঞ্জন দে বলেন, সমগ্র দেশ ও রাজ্য জুড়ে শিক্ষা ব্যবস্থার বেহাল অবস্থা প্রকাশ্যে চলে এসেছে। মোদী ও দিদির সরকারের মূল লক্ষ্য গোটা শিক্ষা ব্যবস্থাটাকে লাটে তুলে দেওয়া। গরীব ও মধ্যবিত্ত ঘরের ছেলে মেয়েদের জন্য পড়াশুনা করার কোনরকম সুযোগ রাখতে চাইছে না সরকার। শিক্ষা ব্যবস্থাটাই দুর্নীতিতে ভরে গেছে। রাজ্য জুড়ে আট হাজারের বেশী স্কুল বন্ধ করে দেবার চেষ্টা চালাচ্ছে সরকার। তারপরেও লোকসভা নির্ভাচনের আগে বাড়ি বাড়িতে গিয়ে কোন মুখে ভোট চাইছে তৃণমূল ও বিজেপি। সরকার ও জনগনের টাকায় ছাত্রদের ভষ্যৎ গড়তে নাকি, দলীয় গুন্ডা মাস্তানদের পুষতে খরচ করা হবে সেই প্রশ্ন তোলেন। সাধারণ মানুষকে সচেতনভাবে লোকসভা নির্বাচনের দিকে এগোনোর কথা বলে বলেন, ধর্ম জাতপাতের নামে বিভাজনের রাজনীতি করছে তৃণমূল কংগ্রেস ও বিজেপি। জনজীবনের মূল সমস্যা থেকে নজর ঘুরিয়ে দেবার চেষ্টা হচ্ছে। মূল এজেন্ডা স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। মিড ডে মিল আমাদের এজেন্ডা। রাজ্যের সরকার গোটা মিড ডে মিল ব্যবস্থাটাই দুর্নীতির আঁতুরঘরে পরিণত করেছে। লাগামহীন দুর্নীতি চলছে গোটা রাজ্যজুড়ে। কেন্দ্র সরকার মিড ডে মিল ব্যবস্থাটাই তুলে দিতে চাইছে। যা কিছু আদানি আম্বানিকে সুবিধা করে দিতে পারে সেই সমস্ত কিছুই মোদী সরকার অনুমোদন দিচ্ছে। সরকারী ব্যবস্থাটাকে মোদী প্রাইভেট লিমিটেড কোম্পানিতে পরিণত করেছে। ধর্ম জাতের নামে লোকসভা নির্বাচনের বৈতরনী পার করার চেষ্টা করছে দুই সরকার। কেন্দ্রের বিজেপি সরকার যে জাতীয় শিক্ষানীতি লাগু করার চেষ্টা চালাচ্ছে সেই জাতীয় শিক্ষানীতি ২০২০ বাতিলের দাবি জানান এসএফআই রাজ্য সম্পাদক।
এছাড়াও বক্তব্য রাখেন সংগঠনের রাজ্য সম্পাদক মন্ডলীর সদস্য বর্ননা মুখোপাধ্যায় ও এসএফআই দার্জিলিঙ জেলা সম্পাদক অঙ্কিত দে। এদিনের সমাবেশে সভাপতিত্ব করেন ছাত্রনেতা পঙ্কজ রায়।

Comments :0

Login to leave a comment