CHILD DEATH

মাটি মাফিয়াদের কাটা গর্তে পড়ে প্রাণ গেল তিন শিশুর

রাজ্য জেলা

child death soil mafia bengali news crime

বিশ্বনাথ সিংহ: রায়গঞ্জ

মাটি মাফিয়াদের অবৈধ মাটি কাটার ফলে প্রাণ গেল একই পরিবারের ৩ শিশুর। বৃহস্পতিবার মর্মান্তিক এই ঘটনা ঘটেছে উত্তর দিনাজপুর জেলার করণদিঘি থানার দোমোহনা সংলগ্ন সুধানী নদীতে। 

ক্ষুব্ধ বাসিন্দাদের অভিযোগ, এলাকায় অবৈধভাবে তোলা হচ্ছে মাটি, চলছে পাচার আর পকেট ভরছে মাফিয়া ও শাসক দলের নেতাদের। বেআইনি এই কাজের জেরে মৃত্যু হলো একই পরিবারের তিন সন্তানের। মাটি কাটার পর নদীর ধারে বড় গর্তের জলে নেমে তলিয়ে গিয়েছে ওই তিন শিশু। ঘটনা চেপে দেওয়ার চেষ্টা করেও ব্যর্থ হয়েছে শাসক দল। তীব্র শোকের ছায়া নেমেছে গোটা এলাকায়। 

বৃহস্পতিবার দুপুরেই আসে মর্মান্তিক এই ঘটনার খবর। এরপরেই অগভীর সুধানী নদীতে এক সঙ্গে তিন শিশুর মৃত্যু নিয়ে সোচ্চার হয়ে ওঠেন এলাকাবাসীরা। তাঁদের অভিযোগ, দীর্ঘদিন ধরে এই সুধানী নদীতে চলছে বালি মাফিয়ারাজ। অবৈধভাবে বালি কাটা হচ্ছে, এলোমেলো হচ্ছে নদী। কোথাও কোথাও বড় বড় গর্ত তৈরি হচ্ছে। অগভীর সুধানী নদী থেকে বালি তুলতেই নদীর মাঝে বড় গর্ত করা চলছে। 


স্থানীয় ভুলকি গ্রামের বাসিন্দা মৈনুদ্দিন জানান, পশ্চিম চৌনাগরা গ্রামের সাদ্দাম হোসেনের তিন সন্তান দুপুরে সুধানী নদীতে জলে নেমে স্নান করছিল। হঠাৎই ডুবে যায় তারা। সেখানেই মৃত্যু হয় রোজিনা খাতুন (৯), তাসিনা খাতুন (৭) ও মহম্মদ রিজুয়ান (৪)। স্থানীয় মানুষের বক্তব্য, স্কুলে ছুটি পড়েছে। সারাদিন শিশুদের খেলাধুলো চলছে। এভাবেই বাড়ি থেকে খেলতে বেরিয়ে নদীতে স্নানে গিয়েই ডুবে যায় শিশুরা। শোকে পাথর গোটা পরিবার।

এলাকার বহু মানুষের অভিযোগ, এই নদীর মাটি বরাবরই বালি মাফিয়াদের নজরে। কোদাল দিয়ে কেটে বালি তুলে নিয়ে যায় মাফিয়ারা। কোনও হেলদোল নেই প্রশাসনের। এখন নদীর মধ্যে জেসিবি মেশিন লাগিয়ে বালি তোলা হচ্ছে। প্রশাসন এই অবৈধ বালি পাচারকারীদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিচ্ছে না। ফলে নদীর জলের নিচের মাটি এলোমেলো হয়ে পড়ছে। যেখানে সেখানে বড় বড় গর্ত তৈরি হচ্ছে। এমনিতে নদীতে জল খুব বেশি নেই। কিন্তু নদী থেকে বালি তুলে নেওয়ার ফলে যে গভীর গর্ত হচ্ছে তার খেসারত দিচ্ছে সাধারণ মানুষ।


সেইরকম গর্তে পড়েই মারা গেছে শিশুরা, দাবি পরিবারের। অবিলম্বে বালি মাফিয়াদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে হবে বলে সোচ্চার হয়েছেন এলাকার মানুষ। অন্যথায় বৃহত্তর আন্দোলন হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা। জানা গিয়েছে, শাসক দল আর বালি মাফিয়াদের দাপটের গোটা ঘটনা চেপে যাওয়ার চেষ্টা চলছিল। রফা করে মীমাংসারও চেষ্টা হয়। ক্ষুব্ধ এলাকাবাসী সেই চেষ্টা ব্যর্থ করে দিয়েছেন। করণদিঘি পুলিশ জানিয়েছে, মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য রায়গঞ্জে পাঠানো হয়েছে।

 

Comments :0

Login to leave a comment