Kisan Mahapanchayat

দিল্লিতে আজ সংযুক্ত কিষাণ মোর্চার সমাবেশ

জাতীয়

দিল্লির রামলীলা ময়দানে 'কিষাণ মহাপঞ্চায়েতে' অংশ নিতে সারা দেশ থেকে লক্ষাধিক কৃষক জড় হচ্ছেন রাজধানীতে। ২০ মার্চ 'কিষাণ মহাপঞ্চায়েত' অনুষ্ঠিত হবে ন্যূনতম সহায়ক মূল্যের (Minimum Support Price)  আইনি গ্যারান্টির জন্য সরকারকে চাপ দিতে, আগেই জানিয়েছিল সংযুক্ত কিষাণ মোর্চা।

মোর্চা নেতা দর্শন পাল জানিয়েছেন, "কেন্দ্রকে অবশ্যই ৯ ডিসেম্বর, ২০২১ তারিখে লিখিতভাবে আমাদের দেওয়া আশ্বাসগুলি পূরণ করতে হবে এবং কৃষকদের ক্রমবর্ধমান সংকট কম করার জন্য কার্যকর পদক্ষেপ নিতে হবে।"

সংযুক্ত কিষাণ মোর্চা (Samyukt Kisan Morcha) কেন্দ্রের বাতিল করে কৃষি বিলের  বিরুদ্ধে এক বছরেরও বেশি সময় ধরে আন্দোলনে নেতৃত্ব দিয়েছে। আন্দোলনের সময় কৃষকদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার এবং এমএসপি-র জন্য আইনি গ্যারান্টি সহ কৃষকদের বকেয়া দাবিগুলি বিবেচনা করার জন্য সরকারী আশ্বাসের পরে তারা ২০২১ সালের ডিসেম্বরে আন্দোলন স্থগিত করে।

কেন্দ্রের দ্বারা গঠিত এমএসপি সংক্রান্ত কমিটি ভেঙে দেওয়ারও দাবি জানিয়েছে তারা, অভিযোগ করেছে যে এটি কৃষকদের দাবির পরিপন্থী। কৃষকদের দাবিগুলির মধ্যে রয়েছে পেনশন, ঋণ মকুব, কৃষকদের আন্দোলনের সময় যারা মারা গেছে তাদের ক্ষতিপূরণ এবং বিদ্যুৎ বিল প্রত্যাহার। এটি কৃষি কাজের জন্য বিনামূল্যে বিদ্যুৎ এবং গ্রামীণ পরিবারের জন্য ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুতের দাবিও জানিয়েছে।

এদিকে, দিল্লি পুলিশ রামলীলা ময়দানে ২,০০০ এরও বেশি নিরাপত্তা কর্মী মোতায়েন করেছে কৃষক সমাবেশকে কেন্দ্র করে। কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে রাজধানী।  

Comments :0

Login to leave a comment