DUTTAPUKUR BLAST

বাবা মন্ত্রীর উপর হামলায় অভিযুক্ত, ছেলে বোমা বাঁধছিল তৃণমূল নেতার বাড়িতে

রাজ্য

dutta pukur bomb blast tmc bjp crime west bengal bengali news

অনির্বাণ দে: সুতি

দত্তপুকুরে তৃণমূল নেতার বাড়িতে বিস্ফোরণে মৃত্যু হয়েছে মুর্শিদাবাদের একই পরিবারের ৫ জনের। বিস্ফোরণের খবর আসার পর থেকেই থমথমে ছিল গ্রাম। সামনে এসেছে বিস্ফোরণ কাণ্ডে মুর্শিদাবাদ যোগ।  
মুর্শিদাবাদের সুতি থানার জগতাই ২ গ্রাম পঞ্চায়েতের নতুন চাঁদরা গ্রাম থেকে গিয়েই  বাজি কারখানায় কাজ করছিলেন গ্রামের ছেলেরা। সোমবার সকাল পর্যন্ত যদিও গ্রামে খবর ছিল, মৃত্যু হয়েছে গ্রামের চার জনের। এর মধ্যে রয়েছেন দুই কিশোরও। বাকি দু’জন প্রাপ্তবয়স্ক। পরে জানা যায়, মৃত্যু হয়েছে আরও এক ব্যক্তির।

নিহতদের মধ্যে আছে রনি শেখ নামের এক কিশোর। কে এই রনি শেখ ? সামনে এসেছে চাঞ্চল্যকর তথ্য।

২০২১ সালের ১৭ ফেব্রুয়ারি রাতে রাজ্যের তৎকালীন শ্রমমন্ত্রী জাকির হোসেনের উপর বোমা হামলার ঘটনা ঘটে নিমতিতা স্টেশনে। বোমায় গুরুতরভাবে আহত হন জাকির হোসেন। পুলিশের হাত থেকে ঘটনার তদন্তভার নেয় এনআইএ। সেই ঘটনায় ২০২২ সালের জুন মাসে এই গ্রামেরই বাসিন্দা  ঈশা শেখকে গ্রেপ্তার করে এনআইএ। বর্তমানে জেলে রয়েছেন ঈশা শেখ। সেই ঈশা শেখের নাবালক পুত্র রনি শেখের মৃত্যু হয়েছে দত্তপুকুরের মোচপোল গ্রামে, তৃণমূল নেতার বাড়িতে, বিস্ফোরণে। পুলিশের একটি সূত্রে জানা গেছে, এছাড়াও মৃত্যু হয়েছে আন্দাজ শেখ (২০), ছোটন শেখেরও (১৭) । দুই ভাই কাজে গিয়েছিলেন বাবা জেরাত আলির সঙ্গেই। সোমবার সকাল পর্যন্ত পরিবার সূত্রে দাবি করা হয়, নিখোঁজ জেরাত আলি। তবে পরে জানা যায় মৃত্যু হয়েছে তারও। জেরাত আবার ঈশা শেখের নিজের ভাই।  


জেরাত আলির স্ত্রী আসমা বিবি মঙ্গলবার দাবি করেছেন , মোহন শেখ নামের এক স্থানীয় ব্যক্তির হাত ধরেই কাজে গিয়েছিল দুই ছেলে। আরও দাবি, ৮ বছর নাকি যোগাযোগ নেই স্বামী জেরাত আলির সঙ্গে। আসমা বিবি জানান, দুপুরে ফোনে খবর আসে ছেলেদের মৃত্যু হয়েছে। জানান ছেলেদের সঙ্গেই কাজে গিয়েছিল রনি শেখও।

এদিন গ্রামে দেখা মিলল পেশায় মাংস বিক্রেতা মোহন শেখের। মোহন শেখের যদিও দাবি, জেরাত আলিই গ্রাম থেকে ছেলেদের বাজি বাঁধার কাজে নিয়ে যায়। ফাঁসানোর চেষ্টা হচ্ছে তাঁকে।
জাকির হোসেনের উপর হামলার মামলায় সাক্ষী হিসেবে নাম রয়েছে মোহন শেখের। সেই কারণেই নাকি ফাঁসানো হচ্ছে। ঘটনায় মৃত্যু হয়েছে জেরাত আলির খুড়তুতো ভাই হাবিব শেখ ওরফে কলেজ শেখেরও। যদিও কলেজ শেখের মায়ের দাবি, এই প্রথম বাইরে গিয়েছিল ছেলে। ঠিকাদার বলেছিল রাজমিস্ত্রির কাজে নিয়ে যাওয়া হচ্ছে। রাতেই এসেছে মৃত্যুর খবর।

জেরাত আলির পরিবারের সঙ্গে রয়েছে তৃণমূলের সরাসরি যোগাযোগ। জেরাত আলির ভাই মেরাজ শেখের স্ত্রী সরিফা বিবি ওই গ্রাম থেকে তৃণমূলের প্রতীকে নির্বাচিত পঞ্চায়েত সদস্য। পঞ্চায়েত ভোটে তৃণমূলের হয়েই কাজ করেছিল এই পরিবার। হাবিব শেখ ওরফে কলেজ শেখের বাড়িতে এখনও টাঙানো রয়েছে তৃণমূলের নির্বাচনী প্রচারের ফ্লেক্স। সেই ফ্লেক্সে ছবি রয়েছে সুতির বিধায়ক ইমানি বিশ্বাস, তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দোপাধ্যায়, এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের ছবি।


এনআইএ তদন্ত নিয়েও অসন্তোষ প্রকাশ করেছিলেন জাকির হোসেন। তিনি দাবি করেছিলেন, যারা বারুদের কারবারি তাদের গ্রেপ্তার করা হয়েছে। মূল চক্রান্তকারীদের নাকি গ্রেপ্তার করা হয়নি। দুপুরে গ্রামে খবর পৌঁছায়, বিস্ফোরণে মৃত্যু হয়েছে জেরাত আলিরও। মৃত্যু হয়েছে জেরাত আলির দুই ছেলে, ভাইপো রনি শেখ এবং খুড়তুতো ভাই কলেজ শেখের। 

গ্রামবাসীরা সাফ জানিয়েছেন জেল থেকে ফিরে গ্রামেই থাকতেন জেরাত আলি। প্রায় ১৫ দিন আগে ছেলেদের নিয়ে গ্রাম থেকে কাজে যান তিনি। জেরাত আলির রয়েছে পুরানো ক্রিমিনাল রেকর্ডও। স্থানীয় সূত্রে জানা গিয়েছে প্রায় পাঁচ বছর এনডিপিএস মামলায় জেলে ছিলেন। জেল খেটে গ্রামে ফিরে তৃণমূল করতেন। এলাকায় প্রভাব ছিল তার। লোক দেখানোর জন্য ছিল কাপড়ের ব্যবসা। তবে গ্রামের কমবয়সি ছেলেদের কাজের টোপ দিয়ে নিয়ে যেতেন বাজি কারখানার কাজে। আগেও এই নতুন চাঁদরা গ্রামের নাম জড়িয়ে বাজি কারখানায় বিস্ফোরণের ঘটনায়। পিংলাতেও বিস্ফোরণ কাণ্ডে নিহত ১৩ জনের মধ্যে এই গ্রামেরই বাসিন্দা ছিলেন ১০ জন।

Comments :0

Login to leave a comment