SFI

এসএফআই কর্মী, তাই কৃতি ছাত্রের সংবর্ধনায় বাধা তৃণমূলের

রাজ্য কলকাতা

SFI TMCP JADAVPUR UNIVERSITY STUDENTS POLITICS BENGALI NEWS SWAPNADIP STUDENTS DEATH DR R AHMED DENTAL COLLEGE শতদ্রু ঘোষকে সংবর্ধনা এসএফআই’র

অপরাধ? ছাত্রটি এসএফআই’র সক্রিয় কর্মী। ইউনিটের সম্পাদক। তাই সর্বভারতীয় ক্ষেত্রে রাজ্যের মুখ উজ্জ্বল করা কৃতি ছাত্রকে সংবর্ধিত করেনি কলেজ প্রশাসন। এসএফআই’র তরফে সংবর্ধনার আয়োজন করা হলেও দেওয়া হয়েছে বাধা। ঘটনাস্থল কলকাতার ডক্টর আর আহমেদ ডেন্টাল কলেজ এবং হাসপাতাল। যদিও সমস্ত প্রতিকূলতা উপেক্ষা করেই কর্মসূচি সংগঠিত করেন এসএফআই কর্মীরা। 

আর আহমেদ ডেন্টাল কলেজের এসএফআই ইউনিটের বিদায়ী সম্পাদক শতদ্রু ঘোষ সর্বভারতীয় নিট পিজি এমডিএস পরীক্ষায় ৪৪তম স্থান অর্জন করেছেন। কলেজের পাশাপাশি গোটা বাংলাকে গর্বিত করেছেন শতদ্রু। অভিযোগ, শুধুমাত্র সক্রিয় ভাবে এসএফআই করার ‘অপরাধে’ তাঁর সঙ্গে বিমাতৃসুলভ আচরণ করেছে ডক্টর আর আহমেদ ডেন্টাল কলেজ এবং হাসপাতাল কর্তৃপক্ষ। 

এসএফআই সূত্রে জানা গিয়েছে, কোভিড ও লকডাউনের সময়কালে রেড ভলান্টিয়ার হিসেবে সামনের সারিতে দাঁড়িয়ে কাজ করেছিলেন শতদ্রু। কলকাতার ওলা এবং উবের চালকদের চিকিৎসা পরিষেবা দিয়েছিলেন সংগঠনের তরফে। সর্বভারতীয় পরীক্ষায় সাফল্যের পরে, ঠিক হয়, বৃহস্পতিবার শতদ্রুকে কলেজ প্রাঙ্গণে সংবর্ধিত করা হবে সংগঠনের তরফে। 

ডেন্টাল কলেজের এসএফআই কর্মীরা জানাচ্ছেন, সংবর্ধনার জন্য পুরনো বিল্ডিংয়ে ডক্টর আর আহমেদের মূর্তির সামনের জায়গাটিকে বেছে নেওয়া হয়। সেই অনুযায়ী কলেজের অধ্যক্ষের থেকে প্রয়োজনীয় অনুমতিও জোগাড় করেছিলেন কলেজের পড়ুয়ারা। 

অভিযোগ, বৃহস্পতিবার সকাল থেকে দেখা যায় ডক্টর আর আহমেদের মূর্তির সামনে সার দিয়ে দাঁড়িয়ে রয়েছে কিছু ব্যক্তিগত গাড়ি। এসএফআই কর্মীদের অভিযোগ, এই গাড়িগুলি তৃণমূল সমর্থিত প্রোগ্রেসিভ ডক্টর্স অ্যাসোসিয়েশনের সদস্যদের।

রাজনৈতিক আক্রোশ থেকে এই কাজ করা হয়েছে বলে অভিযোগ তুলে কলেজের প্রিন্সিপালের সঙ্গে দেখা করেন এসএফআই কর্মীরা। এসএফআই’র দাবি, প্রিন্সিপাল তাঁদের জানান, সংবর্ধনায় বহিরাগতরা থাকবে, তাই এই কর্মসূচি পালন করা যাবেনা। 

প্রসঙ্গত, এই সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল এসএফআই’র কলকাতা জেলা কমিটির সম্পাদক আতিফ নিসার এবং সভাপতি দেবাঞ্জন দে’র। সেই কথা প্রিন্সিপালকে আগে জানানো হয়েছিল বলেও জানিয়েছে এসএফআই। তখন আপত্তি করা হয়নি। কিন্তু বৃহস্পতিবার এই অজুহাতে অনুষ্ঠান ভন্ডুল করার চেষ্টা চলে। 

এসএফআই’র মেডিক্যাল আঞ্চলিক কমিটির সম্পাদক অনুরণ পালের দাবি, কিছুদিন আগে আর আহমেদ ডেন্টাল কলেজের প্রেক্ষাগৃহে বাইরের বিভিন্ন কলেজের পড়ুয়াদের নিয়ে এসে সভা করেছে তৃণমূল ছাত্র পরিষদ। সেই সভায় উপস্থিত ছিলেন টিএমসিপি’র রাজ্য সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্য। সেই সভার অনুমতি দিলেও কলেজের বর্তমান ছাত্ররা কলেজে কর্মসূচি পালন করতে চাইলে তাকে বাধা দেওয়া হচ্ছে। রাজনৈতিক প্রতিহিংসা থেকেই এই কাজ।

এসএফআই কর্মীদের অভিযোগ, প্রশাসনিক অসহযোগিতার পাশাপাশি নিরাপত্তারক্ষীদের দিয়েও কর্মসূচি ভন্ডুল করার চেষ্টা করা হয়। এই ঘটনায় অভিযোগের আঙুল উঠছে কলেজের হস্টেলের সুপার শুভজিৎ সাহার বিরুদ্ধে। 

প্রসঙ্গত, ছাত্র থাকাকালীন র‌্যাগিংয়ে যুক্ত থাকার অভিযোগ ছিল টিএমসিপি নেতা শুভজিৎ-এর বিরুদ্ধে। সেই ছাত্রকেই পরবর্তীকালে হস্টেলের সুপারের দায়িত্ব দেওয়া হয়েছে। 

বাধা সত্ত্বেও ৩০’র বেশি বর্তমান ছাত্রকে নিয়ে সংবর্ধনা কর্মসূচি চালানো হয় কলেজের লনে। হাসপাতালের সময়সীমা শেষের পরে খালি গলায় কর্মসূচি হয়। বক্তব্য রাখেন দেবাঞ্জন দে, আতিফ নিসার সহ ছাত্র নেতৃত্ব। সংবর্ধিত করা হয় শতদ্রু ঘোষকে। একইসঙ্গে সংবর্ধিত করা হয় এনআরএস ছাত্র সংসদের সাধারণ সম্পাদক অমৃত আর্যকে। এই সভা থেকে ডক্টর আর আহমেদ ডেন্টাল কলেজ ইউনিটের ২৩ তম সম্মেলনের লোগো উদ্বোধন করা হয়। সভা থেকে ডক্টর আর আহমেদ ডেন্টাল কলেজে অবিলম্বে ছাত্র সংসদ নির্বাচনের দাবি ওঠে। 

দেবাঞ্জন দে জানিয়েছেন, পড়াশোনার পাশাপাশি রাজনীতি করার শিক্ষাই এসএফআই দেয়। শুধুমাত্র এসএফআই করার অপরাধে শতদ্রুকে মর্যাদা দেয়নি কলেজ কর্তৃপক্ষ। ‘পড়ো এবং লড়ো’র স্বপ্নের প্রতিফলন হল শতদ্রুর সাফল্য। 

 

Comments :0

Login to leave a comment