Bengal Weather Forecast

আজ বাঁকুড়া উষ্ণতম

রাজ্য জেলা

বাঁকুড়ার কালপাথরের কুমিদ্দা গ্রামে ঢোকার আগে জলাশয়ের ছবি। ছবি মধুসুদন চ্যাটার্জি।

তীব্র গরমে কলকাতা সহ দক্ষিণবঙ্গ জুড়ে হাঁসফাঁস দশা। শনিবার দুপুরে হাওয়া অফিস জানিয়ে দিল তাপপ্রবাহের পরিস্থিতি থেকে এখনই স্বস্তি মিলবে না। ২০ এপ্রিল থেকে ২৪ এপ্রিল প্রর্যন্ত দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা জারি করল হাওয়া অফিস। তাপমাত্রার সঙ্গে অস্বস্তি বাড়াচ্ছে আর্দ্রতাও। পাখা চললেও স্বস্তি নেই গরম থেকে রেহাই পেতে এসির প্রয়োজন এমনটা মনে করছেন অনেকেই। কেউ কেউ আবার কিনেও ফেলেছেন এসি। এর মধ্যেই শনি ও রবিবার লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। ১৫ জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি। বইতে পারে তাপপ্রবাহ। এই দু’দিন তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি রয়েছে পূর্ব মেদিনীপুর,পশ্চিম মেদিনীপুর পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূমে। আশঙ্কা করা হচ্ছে তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪ থেকে ৭ ডিগ্রি প্রর্যন্ত বাড়তে পারে। হাওয়া অফিস জানিয়েছে এখনই গরম কমার কোন সম্ভবনা নেই। সকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ থাকতে পারে ৭৫ থেকে ৮৫ শতাংশ। গরমের থাকবে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। উত্তরবঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনার জানিয়েছে হাওয়া অফিস। ২১ এবং ২২ এপ্রিল কলকাতা-সহ দক্ষিণবঙ্গের তাপমাত্রা আরও ২ থেকে ৩ ডিগ্রি বাড়তে পারে। আগামী ২৪ ঘন্টায় তীব্র তাপপ্রবাহ শুরু হবে পশ্চিম মেদিনীপুর ও পশ্চিম বর্ধমানে। সিভিয়ার হিটওয়েভ অ্যালার্ট জারি হয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায়। কলকাতা, হুগলি, হাওড়া, দুই ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, পুরুলিয়া এবং পূর্ব বর্ধমান, এই কয়েকটি জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। শনিবার বর্ধমানের  পানাগড়ে তাপমাত্রা ছিল ৪২.৫ ডিগ্রি সেন্টিগ্রেড। হাওয়া অফিসের পূর্বাভাস দক্ষিণবঙ্গের সব জেলাতে তাপপ্রবাহ চলবে মঙ্গলবার পর্যন্ত। আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টি হতে পারে। 
বাইরে বেরোলে চড়া রোদে চামড়া পুড়ে যাবার মত অবস্থা। বইছে ভয়ঙ্কর লু। শনিবার পুরুলিয়ার তাপমাত্রা ছিল ৪২.২ ডিগ্রি সেন্টিগ্রেড। কিন্তু সেই তাপমাত্রার সবচেয়ে অস্বস্তিকর বিষয় ছিল গরম হাওয়া বওয়া। 
প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাঁকুড়ায় গরম বাড়ছে। শনিবার ছিল এই মরসুমের সব চেয়ে তীব্র গরমের দিন। এদিন বিকাল সাড়ে পাঁচটার সময় আবহাওয়া দপ্তর থেকে জানানো হয় এদিন বাঁকুড়ায় ৪৪.৬ ডিগ্রি তাপমাত্রা ছিল। শনিবারের গরমে নাভিশ্বাস উঠেছে মানুষের। গত ২৪ ঘণ্টার আবহাওয়ার নিরিখে বিশ্বের উষ্ণতম শহরের তালিকায় সপ্তম স্থান পেল বাঁকুড়া। কোন দুর্ঘটনার খবর না থাকলেও মানুষ ক্লান্ত হয়ে পড়ছেন বহু জায়গায়। পুকুরের জল শুকিয়ে যাচ্ছে দ্রুত। রাস্তাঘাট ছিল শুনশান করছে। এদিন কলকাতার তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে গিয়েছে। দমদমের তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াসে। আলিপুরের তাপমাত্রা ছিল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। রবিবার দক্ষিণবঙ্গের উত্তর ২৪ ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় তাপপ্রবাহ চলবে বলে পূর্বাভাস দিয়েছে। কিছু জেলায় সোমবার থেকে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। বেশি বৃষ্টি হতে পারে উপকূলবর্তী জেলাগুলিতে। পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে। তবে বৃষ্টি হলেও অস্বস্তিকর আবহাওয়ার হাত থেকে এখনই রক্ষা নেই বলেই মনে করছেন আবহাওয়াবিদরা।

Comments :0

Login to leave a comment