FARMERS MARCH 26th JAN

পুলিশের বাধা ভেঙে কৃষকমিছিল ইসলামপুর, চোপরায়

জেলা

পুলিশের বাধাকে উপেক্ষা করেও ট্রাক্টর টোটো আবার কৃষক বন্ধুদের পায়ে হেঁটেই কৃষক যাত্রা।

বিশ্বনাথ সিংহ
 

কৃষকদের অর্জিত অধিকার, জাত পাত ধর্মের অজুহাতে মানুষের মৌলিক অধিকারও খর্ব হচ্ছে।  ২৬ শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের বামফ্রন্টের উদ্যোগে কৃষক যাত্রায় দাঁড়িয়ে কেন্দ্র ও রাজ্য সরকারের বিরুদ্ধে গণ আন্দোলনের আহ্বান জানালেন জেলা বামফ্রন্ট নেতা আনোওয়ারুল হক। 
সারা ভারত কৃষকসভার ডাকে দেশের প্রতিটি জেলায় সাধারণতন্ত্র দিবসে কৃষকদের কুচকাওয়াজের ডাক দেওয়া হয়। এর আগে কলকতায় রাজভবন অভিযানেও কৃষকদের বাধা দেওয়ার চেষ্টা করেছিল মমতা ব্যানার্জির সরকার।
তীব্র ঠাণ্ডা আর ঘন কুয়াশা কে উপেক্ষা করেও মানুষের ঢ্ল নামে কৃষক যাত্রায়। ইসলামপুর থেকে মিছিল শুরুর আগেই রামগঞ্জের পার্টি অফিসে পুলিশ কৃষক যাত্রায় বাধা দেয়। মানুষের জেদের কাছে হার মেনে পুলিশের নাকের ডগায় পায়ে হেঁটে মিছিল শতাধিক কৃষকবন্ধুর। চোপড়াতেও পুলিশি বাধা। আপত্তি মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে শ্লোগান দেওয়া যাবে না। মাইক ব্যবহারে বাধা। গার্লস স্কুলের সামনে থেকে মোটর বাইকে কৃষকযাত্রা ঘুরলো চোপড়া ব্লক জুড়ে। সারাভারত কৃষক সভার জেলা সম্পাদক সুরজিত কর্মকার অভিযোগ করে বলেন, ‘‘ভারতের যে ঐতিহ্য,  বৈচিত্রের মধ্যে ঐক্য এই বৈচিত্রের মধ্যে ঐক্যের বাতাবরণকে নষ্ট করে বিভেদের বাতাবরণ তৈরি করছে কেন্দ্র ও রাজ্যের সরকার। এরই প্রতিবাদে উত্তর দিনাজপুর জেলা জুড়ে কৃষক যাত্রা অনুষ্ঠিত হলো।’’
জেলার বিভিন্ন এলাকায় ১০০ দিনের কাজের বেনিয়মের অভিযোগ আনলেও জেলা প্রশাসনের কোনো হেলদোল নেই। উচ্চফলন শীল ধান চাষ আলু তোলার সময় এখন কৃষকদের নাওয়া খাওয়া উঠে গেছে। এই সুযোগে শুরু হয়েছে সারের কালোবাজারি। বস্তা প্রতি সারের নির্ধারিত মুল্য ১৬৫০ টাকা। বিক্রি হচ্ছে ২২০০ টাকা কোথাও ২৩০০ টাকা আবার কোথাও ২৫০০ টাকা। কৃষক কিনতে গেলে বাজারে নিয়ন্ত্রণ নেই। যে যেভাবে পারছে ফাটকা বাজারি করছে।  এই সময় চাষের কাজে সার অত্যন্ত জরুরি। কৃষকের ঘুরে তাকানোর সময় নেই। সেই সুযোগ বুঝে বেলাগাম দাম। কালোবাজারিদের সঙ্গে যুক্ত কতিপয় অফিসার, অভিযোগ কৃষক সভার। এর প্রতিবাদে প্রজাতন্ত্র দিবসে দিনে মিছিল আটানোর চেষ্টা করল পুলিশের।
উত্তর দিনাজপুর জেলার ৭ টা ব্লকে ১০ এলাকায় কৃষক যাত্রা রুপাহার হাটখোলা প্রাঙ্গণ থেকে শুরুতে ছিলেন জেলা বামফ্রন্ট নেতা আনোয়ারুল হক, সারাভারত কৃষক সভার জেলা সভাপতি উত্তম পাল,  সারাভারত খেত মজুর ইউনিয়নের জেলা সম্পাদক প্রদ্যোত ঘোষ। 

Comments :0

Login to leave a comment