Independent Panel for Monitoring Indian Elections

কারচুপি করে ৭৯ আসনে জিতেছে বিজেপি: প্যানেল

জাতীয়

ভোটের ফলাফলের পরেই বিভিন্ন মহলে সন্দেহ এবং অভিযোগের নিশানায় ছিল বিজেপি। ভোটের হিসেবে গড়মিলের অভিযোগ এবার স্পষ্ট করল Independent Panel for Monitoring Indian Elections(IPMIE)। এটি একটি বিশেষজ্ঞ, শিক্ষাবিদ এবং আমলাদের একটি স্বাধীন, বহু-জাতীয় প্যানেল, ভারতে নির্বাচনের নিরপেক্ষতা এবং অখণ্ডতা নিশ্চিত করার জন্য তিনটি দ্রুত পদক্ষেপের সুপারিশ করেছে। প্যানেলটি নির্বাচন পর্যবেক্ষণ করেছে এবং ২০২৪ সালের লোকসভা নির্বাচনের সময় নির্বাচনী নিরপেক্ষতা লঙ্ঘন সংক্রান্ত নথিভুক্ত ১১টি  সাপ্তাহিক বুলেটিন এবং তিনটি প্রতিবেদন প্রকাশ করেছে।
নির্বাচনী অখণ্ডতার ক্রমবর্ধমান সংকোচন এবং নির্বাচনী প্রক্রিয়া সম্পর্কে উদ্বেগ এর আগে অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (ADR) এবং মুম্বাই-ভিত্তিক গ্রুপ ভোট ফর ডেমোক্রেসি তুলে ধরে এবং সেই অখণ্ডতা পুনরুদ্ধারের জন্য পদক্ষেপ নেওয়ার দাবিতে IPMIE-এর সাথে যোগ দিয়েছে।
মুম্বাই-ভিত্তিক গ্রুপ, যা গণিত, কম্পিউটার বিজ্ঞান এবং পরিসংখ্যান সহ বিভিন্ন শাখার শিক্ষাবিদদের নিয়ে গঠিত, সমীক্ষা করা ভোট এবং গণনা করা ভোটের মধ্যে ৫ কোটি ভোটের গরমিল আছে বলে অভিযোগ করেছিল। তারা অভিযোগ করেছিল যে এই ‘গরমিল’ বিজেপিকে লোকসভায় ৭৯ টি আসন জিততে সাহায্য করেছিল। 
৩০ আগস্ট প্রকাশিত IPMIE-এর চূড়ান্ত সুপারিশ প্রক্রিয়াটিকে শক্তিশালী করার জন্য নিম্নলিখিত তিনটি পদক্ষেপের কথা উল্লেখ করে:
প্রথমত, ভারতের নির্বাচন কমিশনকে সংসদের সরাসরি তত্ত্বাবধানে আনা; ECI-তে নিয়োগের ক্ষেত্রে সব পক্ষের অন্তর্ভুক্তি এবং প্রতিনিধিত্ব নিশ্চিত করার জন্য নিয়ম সংশোধন করা এবং রাজনৈতিক দলগুলিকে নিয়ন্ত্রণ করার জন্য ECI-কে বর্ধিত ক্ষমতা প্রদান করা এবং আচরণবিধি লঙ্ঘনের জন্য কঠোর শাস্তি আরোপ করা।
সরকার এবং ECI দ্বারা গৃহীত নির্বাচন-সম্পর্কিত সিদ্ধান্তগুলির বিচার বিভাগীয় পর্যালোচনার অনুমতি দেওয়া, ভবিষ্যতের ডিলিমিটেশনের মাধ্যমে  নির্বাচনী এলাকাগুলির থেকে কারচুপি ও পক্ষপাতিত্ব রুখতে রোধ করতে আইন সংশোধন এবং রাজনৈতিক দলগুলির প্রাপ্ত সমস্ত আর্থিক অনুদানের জনসমক্ষে প্রকাশ নিশ্চিত করা। এছাড়াও, ECI এর স্বাধীনতাকে শক্তিশালী করতে এবং  ক্ষমতা বৃদ্ধির জন্য নির্বাচনী আইন সংশোধন করা।
ভোটদান প্রক্রিয়াকে যাচাইযোগ্য ও স্বচ্ছ করা, খসড়া ভোটার তালিকা সংশোধনে নাগরিক সমাজের ভূমিকা নিশ্চিত করা এবং ইভিএম এবং নির্বাচন সংক্রান্ত তথ্য জরুরী সময়ে উপলব্ধ করা নিশ্চিত করা।

IPMIE ২৮৭টি ঘৃণা বক্তৃতা নথিভুক্ত করেছে, যার মধ্যে প্রধানমন্ত্রী মোদির ৬১টি সাধারণ নির্বাচনের সময়, মুসলমানদের বিরুদ্ধে। মূলধারার মিডিয়াগুলি লক্ষণীয়ভাবে পক্ষপাতমূলক ছিল এবং ‘ছায়া বিজ্ঞাপনদাতারা’ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে বিভ্রান্তি ছড়ায়, ‘আপাতদৃষ্টিতে বিজেপির পক্ষে’, প্যানেল একটি বিবৃতিতে উল্লেখ করেছে। বিবৃতিতে যোগ করা হয়েছে, কমিশন মূলত ক্ষমতাসীন দলের সদস্যদের দ্বারা নির্বাচনী বিধি এবং নির্বাচনী আইন লঙ্ঘনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অস্বীকার করে সরকারের একটি হাতের পুতুলের মতো কাজ করেছে।

নির্বাচনী প্রক্রিয়ায় বিভিন্ন দুর্বলতার প্রতিকার চেয়ে আবেদনের জন্য উচ্চতর বিচার বিভাগ, বিশেষ করে ভারতের সুপ্রিম কোর্ট থেকে ‘পর্যাপ্তের চেয়ে কম’ প্রতিক্রিয়া পাওয়ার অভিযোগও প্যানেল উল্লেখ করেছে।

Comments :0

Login to leave a comment