Spices India

বিষাক্ত ভারতের মশলা

সম্পাদকীয় বিভাগ

শিল্প বিপ্লবের বহু আগে সেই মধ্য যুগ থেকেই ভারতের মশলার কদর বিশ্বের সর্বত্র। সহস্র বছর আগেও ইউরোপের বণিকরা ভারতের মশলার বাজার ছড়িয়ে বহু দেশে। বস্তুত সুস্বাদু খাবার তৈরির অন্যতম প্রধান উপাদান নানা ধরনের মশলার উৎস ভারত হয়ে উঠেছিল দুনিয়ার কাছে জনপ্রিয়। আজও দুনিয়া রান্নার মশলা বলতে ভারতের মশলাকেই বোঝে। তখন থেকে আজ‍‌ও ভারতের রপ্তানি সামগ্রীর মধ্যে উজ্জ্বল উপস্থিতি মশলা। মশলাই সম্ভবত একমাত্র ভারতীয় পণ্য যা ধারাবাহিকভাবে দেশের জন্য বিদেশি মুদ্রা আয় করে যাচ্ছে।
যুগ যুগ ধরে চোখ বুজে ভারতের মশলা আমদানি করে গেছে বিভিন্ন দেশ। গুণগতমান বা স্বাস্থ্যবিধি সংক্রান্ত বিষয় নিয়ে কোনও প্রশ্ন শোনা যায়নি। মোদী জমানায় এসে সেই ভারতীয় মশলা গুরুতর প্রশ্ন উঠে গেছে দেশে দেশে। শুধু প্রশ্ন ওঠা বা সন্দেহ প্রকাশ নয়, একের পর এক দেশ ভারতীয় মশলার উপর নিষেধাজ্ঞা জারি করেছে। শুরু হয়েছে সিঙ্গাপুর থেকে। তারপর হঙকঙ, অস্ট্রেলিয়া, আমেরিকা, ব্রিটেন সহ আরও বহুদেশ ভারতীয় মশলা আমদানিতে নানা রকম বিধিনিষেধ আরোপ করেছে। কারণ তারা পরীক্ষা করে দেখেছে ভারত থেকে রপ্তানি করা মশলায় স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর বিষাক্ত রাসায়নিক মেশানো হয়। এমনকি বিশেষজ্ঞরা জানাচ্ছেন সেই রাসায়নিক ক্যানসারেরও অন্যতম কারণ। এই ঘটনায় ভারতের বাণিজ্য মার খাওয়ার থেকেও বড় কথা বিশ্বের সামনে ভারতের মান মর্যাদা পদদলিত হচ্ছে। ভারতের শিল্প সংস্থা, যারা এইসব মশলা তৈরি করে তাদের সততা, নৈতিক দায়, মানুষের প্রতি কর্তব্য সম্পর্কেও অবিশ্বাস তৈরি হয়েছে। পাশাপাশি খাদ্যপণ্যের গুণমান যাচাই ও নজরদারি চালানোর যে সরকারি ব্যবস্থা সেটাও যে নিষ্ক্রিয় তা ধরা পড়ে গেছে। সবচেয়ে বড় কথা মানুষের খাদ্য, শরীর-স্বাস্থ্য সম্পর্কিত যে পণ্য সেগুলিকে নিয়ে মুনাফা লোভীরা যা খুশি তাই করতে পারে। ভারত সরকার পরোক্ষে তাদের অবাধ ছাড়পত্র দিয়ে দিয়েছে।
এমন এক জঘন্য ঘটনা ঘটে যাবার পরও বিশ্বগুরু যথারীতি নীরব। ভারতে শিল্প বিস্তারের জন্য তিনি মেক ইন ইন্ডিয়া নীতি ঘোষণা করেছেন। বিপুল সরকারি অর্থ ছাড় দিয়ে বেসরকারি শিল্পকে উৎসাহিত করেছেন। ভারতে ব্যবস্থা সহজ করার জন্য নিয়মকানুন অতি সরল করেছেন। সেই সুযোগ নিয়ে বেসরকারি সংস্থা সর্বোচ্চ মুনাফার লোভে জীবনঘাতী অসৎ উপায় অবলম্বন করতেও দ্বিধা করেনি। সরকারও নজরদারি ব্যবস্থাকে দুর্বল করে দিয়ে তাদের সহযোগিতা করেছে। বিনিময়ে ভারতের মশলা রপ্তানি উল্লেখযোগ্যভাবে বেড়েছে সাম্প্রতিক বছরগুলিতে। ভালো অঙ্কের বিদেশি মুদ্রাও আসতে শুরু করেছে। তার পরই ধরা পড়ে গেছে ভারতের মশলা উৎপাদকদের জালিয়াতি। ফলে বিশ্বের সর্বত্র ভারতে তৈরি মশলাকে সন্দেহের চোখে দেখা শুরু হয়ে গেছে। ভারত বাসীরাও নিজের দেশের মশলা নিয়ে উদ্বিগ্ন। কর্পোরেট বান্ধব সরকারের অগাধ কর্পোরেট প্রীতির জেরে ভারতবাসীকে লজ্জায় মুখ ঢাকতে হচ্ছে। এরাই আবার নির্লজ্জের মতো তৃতীয়বার ক্ষমতায় আসার কথা বলে।

Comments :0

Login to leave a comment