Rahul Gandhi

ভারতে বৈষম্য মিটলে সংরক্ষণ বাতিল বিষয়ে ভাবব: রাহুল

জাতীয় আন্তর্জাতিক

বিরোধী দলের নেতা রাহুল গান্ধী সোমবার, ৯ সেপ্টেম্বর বলেছেন, ভারত একটি বৈষম্য মুক্ত দেশ হলে কংগ্রেস সংরক্ষণ বাতিল করার কথা ভাববে, কিন্তু সেটা এখনও হয়নি। আমেরিকার জর্জটাউন ইউনিভার্সিটিতে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলার সময় রাহুল গান্ধী এই মন্তব্য করেন।

“ভারত একটি বৈষম্য মুক্ত দেশ হলে আমরা সংরক্ষণ বাতিল করার কথা ভাবব। এবং ভারত একটি বৈষম্য মুক্ত দেশ নয়,’’ রাহুল গান্ধী ওয়াশিংটনের বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের রিজার্ভেশন এবং কতদিন এটি চলতে থাকবে এমন প্রশ্নের জবাবে বলেছেন।
“আপনারা যখন আর্থিক সংখ্যা দেখেন, তখন আদিবাসীরা ১০০ টাকার মধ্যে ১০ পয়সা পায়। দলিতরা ১০০ টাকার মধ্যে ৫ টাকা পায়, আর ওবিসিরাও একই সংখ্যা পায়। বিষয়টির সত্যতা হল যে তারা অংশগ্রহণে পিছিয়ে,” রাহুল গান্ধী বলেছেন।

‘‘সমস্যা হল ভারতের ৯০ শতাংশ প্রতিযোগীতায় পারছে না। ভারতের প্রতিটি ব্যবসায়ী নেতার তালিকা দেখুন। আমি এটা করেছি। আমাকে আদিবাসীর নাম দেখান। আমাকে দলিত নাম দেখান। আমাকে ওবিসি দেখান। শীর্ষ ২০০ এর মধ্যে বোধয় একজন আছে। অথচ তারা ৫০ শতাংশ, কিন্তু আমরা এই উপসর্গের চিকিৎসা করছি না,’’ বলেন রাহুল। 

 

“এটাই সমস্যা। এখন, এটি (সংরক্ষণ) একমাত্র হাতিয়ার নয়। অন্যান্য সরঞ্জাম আছে,” তিনি বলেন।
“অনেক উচ্চবর্ণের লোক আছে যারা বলে, দেখো, আমরা কি দোষ করেছি? আমরা কেন শাস্তি পাচ্ছি? সুতরাং, তাহলে আপনি উল্লেখযোগ্যভাবে এই জিনিসগুলির কিছু সরবরাহ বাড়ানোর কথা ভাবেন। আপনি ক্ষমতা বিকেন্দ্রীকরণ সম্পর্কে চিন্তা করেন। আপনি আমাদের দেশের শাসন ব্যবস্থায় আরও অনেক লোককে জড়িত করার কথা ভাবছেন। আপনি সুযোগ তৈরির কথা ভাবেন। যথাযথ সম্মানের সাথে, আমি মনে করি না যে আপনারা কেউ আদানি বা আম্বানি হতে চলেছেন। এর একটা কারণ আছে। আপনি পারবেন না। কারণ ওই দরজাগুলো বন্ধ। সুতরাং সাধারণ বর্গের লোকদের উত্তর হল আপনি সেই দরজাগুলি খুলে দিন,’’ রাহুল গান্ধী বলেছেন।

ইউনিফর্ম সিভিল কোড সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, রাহুল গান্ধী বলেছিলেন যে তিনি বিজেপির প্রস্তাব কী তা জানার পরেই তিনি এই বিষয়ে মন্তব্য করবেন।
‘‘বিজেপি ইউনিফর্ম সিভিল কোডের প্রস্তাব করছে। আমরা এটা দেখিনি। তারা কী সম্পর্কে কথা বলছে আমরা কোন ধারণা নেই। এটা নিয়ে আমাদের মন্তব্য করার কোনো মানে হয় না। যখন তারা এটা প্রকাশ করবে, তখন আমরা দেখব এবং আমরা এটা সম্পর্কে মন্তব্য করব,” তিনি বলেছেন।

রাহুল গান্ধী আরও বলেন, ইন্ডিয়া ব্লকের সদস্যদের মধ্যে মতপার্থক্য ছিল কিন্তু তারা অনেক বিষয়ে একমত।

“আমরা একমত যে ভারতের সংবিধানকে রক্ষা করা উচিত। আমরা বেশিরভাগই জাতি গণনার ধারণার সাথে একমত। আমরা একমত যে আদানি এবং আম্বানি নামে দুই ব্যবসায়ীর ভারতে প্রতিটি ব্যবসা চালানো উচিত নয়। সুতরাং, আপনাদের জন্য এটা বলা, যে, আমরা একমত নই, আমি মনে করি, ভুল,” তিনি বলেছেন।
“দ্বিতীয় বিষয় হল যে সমস্ত জোট... একটি নির্দিষ্ট পরিমাণে সবসময় ঘটবে। সেটা সম্পূর্ণ স্বাভাবিক। এতে দোষের কিছু নেই। আমরা বারবার সরকার পরিচালনা করেছি, জোট ব্যবহার করে সফল হয়েছি। তাই আমরা বেশ আত্মবিশ্বাসী যে আমরা এটা আবার করতে পারব,” তিনি বলেন।

 

Comments :0

Login to leave a comment