KUNO DEATH CHEETAH

এই নিয়ে দশ, কুনোতে ফের মৃত্যু চিতার

জাতীয়

কুনো ন্যাশনাল পার্কে ফের মৃত্যু হলো আরেকটি চিতার। নামিবিয়া থেকে এনে এই চিতাটিকে ছাড়া হয়েছিল মধ্য প্রদেশের কুনো ন্যাশনাল পার্কে। ২০২২ থেকে দু’দফায় আনা হয় ২০টি চিতা। এখনও পর্যন্ত দশটি চিতার মৃত্যু হয়েছে। 

১৯৫২’তে ভারত ঘোষণা করে যে চিতা বিলুপ্ত দেশের জঙ্গল থেকে। ২০২২ এবং ২০২৩’এ দু’দফায় মোট কুড়িটি চিতা আনা হয় বিদেশ থেকে। ২০২২ সালে নামিবায়া এবং ২০২৩ সালে দক্ষিণ আফ্রিকা থেকে আনা হয় চিতা। গত বছরের ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে কয়েকটি চিতাকে ছাড়া হয় কুনোর বিশেষ ঘেরা জায়গায়। 

কুনোতেই চারটি শাবক জন্ম নিয়েছে। কিন্তু তিনটি চিতা শাবক এবং ছয়টি পূর্ণবয়স্ক চিতার মৃত্যু হয়েছে এর আগে। মঙ্গলবার সরকারিভাবে জানানো হয়েছে যে দশম চিতার মৃত্যু হয়েছে কুনোতে। বলা হয়েছে যে চিতাটির চলাফেরায় অস্বাভিকতা লক্ষ্য করা যায়। সেটিকে ঘুমপাড়ানি গুলি ছুঁড়ে অবশ করা হয়। চিতাটি দুর্বল হয়ে পড়েছিল। সেই অবস্থা থেকে কিছুটা স্বাভাবিক করা হলেও বাঁচানো যায়নি। মৃত্যুর কারণ বিশদে জানা যাবে পোস্ট মর্টেমের পর। 

প্রোজেক্ট চিতার ডিরেক্টর এসপি যাদব জানিয়েছেন আরও কয়েকটি চিতাকে বিদেশ থেকে আনা হবে। ছাড়া হবে গান্ধী সাগর অভয়ারণ্যে। 

গত বছরের ২ আগস্ট নবম চিতার মৃত্যু হয়েছিল। সংসদ এবং সুপ্রিম কোর্টেও উঠেছে কুনোতে পরপর চিতার মৃত্যুর বিষয়টি। সংসদে সরকার জানিয়েছিল পোকার কামড় থেকে সংক্রমণের জেরে মৃত্যু হচ্ছে চিতার। 

Comments :0

Login to leave a comment