Navami rally in Bihar

রামনবমীকে হাতিয়ার করে সঙ্ঘের তান্ডব বিহারে, পুড়ল শতাব্দী প্রাচীন লাইব্রেরি

জাতীয়

Navami rally in Bihar

বিহারে স্তিমিত হয়ে এসেছে দাঙ্গার আগুন। এবং ক্রমেই স্পষ্ট হচ্ছে ৩১ মার্চে সংঘ পরিবারের সন্ত্রাসের প্রকৃত চিত্র। ৩১ মার্চ রামনবমীকে হাতিয়ার করে বিহার শরিফে একতরফা তান্ডব চালায় আরএসএস পোষিত সংগঠনগুলি। নালন্দা জেলার বিহার শরিফ অঞ্চলে সংঘ বাহিনী পুড়িয়ে দেয় শতাব্দী প্রাচীন লাইব্রেরি। স্থানীয়রা জানাচ্ছেন, পেট্রোল বোমা ছুঁড়ে পুড়িয়ে দেওয়া হয় বিহার শরিফের প্রাচীনতম মাদ্রাসা এবং লাইব্রেরি ‘মাদ্রাসা আজিজিয়া’। 

মুরারপুর মসজিদের ইমাম মহম্মদ শাহাবুদ্দিন জানিয়েছেন, বজরং দলের গুন্ডারা মাদ্রাসার সাড়ে ৪ হাজার বই পুড়িয়ে দেয়। ১৯১৩ সালে বিবি সোগরা তাঁর প্রয়াত স্বামী আবদুল আজিজের স্মৃতিতে এই লাইব্রেরি তৈরি করেন। বিহারের ইতিহাসে দানবীর হিসেবে প্রভূত খ্যাতি অর্জন করেন বিবি সোগরা। ইসলামিক ইতিহাস, ভারতীয় ইতিহাস এবং সংস্কৃতির বিপুল ভান্ডার সংরক্ষিত ছিল এই মাদ্রাসায়। আরএসএস’র তান্ডবে ছাইয়ে পরিণত হয়েছে সবটাই।

বিহার শরিফ জুড়েই পুলিশের ভূমিকা নিয়ে ব্যাপক ক্ষোভ রয়েছে। মাদ্রাসার রক্ষী মোহন বাহাদুর জানিয়েছেন, লাইব্রেরির উপর আক্রমণ হয়েছিল দুপুরবেলা। কিন্তু পুলিশ এসে পৌঁছয় রাত ১১টায়। ততক্ষণে সব শেষ। পুলিশ আর কিছুক্ষণ আগে এলে কিছু বই হয়ত বাঁচানো যেত। 
বজরং দলের উন্মত্ত বাহিনী মোহন বাহাদুরকে প্রাণে মারার চেষ্টা করে। স্থানীয়দের তৎপরতায় তিনি রক্ষা পান।
 

Comments :0

Login to leave a comment