MUKTADHARA BOOK REVIEW

বইয়ের খোঁজে মুক্তধারা

সাহিত্যের পাতা

BOOK SANDHYAN 19 MAY

 

বই

নলিনীরঞ্জন সরকারের সাহিত্যের ঝুলি

প্রদোষকুমার বাগচী

 

 

নলিনীরঞ্জন সরকারের সাহিত্য সম্ভার ১ম খণ্ড আগেই বেরিয়েছে। এবার আমরা পেয়েছি তার দ্বিতীয় খণ্ড। বইটির নাম ‘আলো আরও আলো’। বইটির মধ্যে কয়েকটি কবিতা রয়েছে। সমসাময়িক ঘটনাকেও তুলে ধরা হয়েছে তাতে।  
বিদ্যাসাগর, স্বামী বিবেকানন্দ থেকে শুরু করে লঙ মার্চ, ডিরোজিও এমনকি সৌমিত্র চট্টোপাধ্যায়ের কথা উঠে এসেছে তাঁর কবিতায়। পরে দ্বিতীয় অংশে আলোচিত হয়েছে কাদম্বিনী গাঙ্গুলী, চন্দ্রমুখী বসুদের কথা। 
 


 

সম্প্রতি কাদম্বরীকে নিয়ে টিভি সিরিয়াল মানুষ দেখেছেন। কে কাদম্বরী তার পরিচয় পেয়েছেন। তবে কাদম্বরীর সঙ্গে সঙ্গে দেশের প্রথম গ্র্যাজুয়েট হবার কৃতিত্বের অধিকারী চন্দ্রমুখী বসুর কথাও এই বইতে পাওয়া যাবে।বইটিতে   
জনবিজ্ঞান ও জনশিক্ষার কথাও আলোচিত হয়েছে। পঞ্চাশের দশকের গোড়ায় এক বিশেষ সময়ে যখন কমিউনিস্ট পার্টি আইনি স্বীকৃতি পেল সেই সময়ে একজন মানুষের কমিউনিস্ট হয়ে উঠার কথা পাওয়া যাবে বইটিতে।
জ্যোতি বসুর মতো কমিউনিস্ট কেন সমস্ত সুখ ছেড়ে কষ্টের জীবন বেছে নিলেন, বর্ধমানের কমিউনিস্ট নেতা সৈয়দ শাহদুল্লাহ কেন শ্রমজীবী মানুষের মুক্তির জন্য লড়েছিলেন, বাংলায় বামপন্থার ভবিষ্যৎ কিছু আছে কিনা, বাংলার  
সাহিত্যে ও সামাজিক জীবনে সরকারি কর্মচারিদেরই বা  বিশেষ অবদান কিছু আছে কিনা ইত্যাদি বিবিধ প্রসঙ্গ স্থান পেয়েছে এই বইতে। এইসব রচনার মধ্যে লেখকের মনোভাবের খানিকটা পরিচয় পেয়ে যাবেন পাঠক। তিনি কেবল  
কবি নন, শিক্ষক এবং রাজনৈতিক বিশ্লেষকও।  তার প্রভাবও পড়েছে তাঁর লেখায়। বইটির নাম ‘আলো আরও আলো’ তার সঙ্গে লেখাগুলি খাপ খায়।

 

 

আলো আরও আলো
নলিনীরঞ্জন সরকার। নলিনীরঞ্জন সাহিত্য সম্ভার (২য় খণ্ড)।বর্ধমান জাগরণী প্রকাশনী। ৫২ গ্রীনপার্ক, সরাইটিকর রোড, রাজবাটি, বর্ধমান-৭১৩১০৪। ২০০ টাকা।

Comments :0

Login to leave a comment