Cyclone Michaung

বিধ্বস্ত চেন্নাই, ঘূর্ণিঝড় যাচ্ছে অন্ধ্রে, আকাশ মেঘলা থাকবে কলকাতাতেও

জাতীয়

Cyclone michaung, Andhra pradesh, tamil Nadu

ঘূর্ণিঝড় আর তার জেরে বৃষ্টিতে বিপর্যস্ত তামিলনাডু। বাতিল করতে হয়েছে ১৪৪টি ট্রেন। বন্ধ রাখা হয়েছে বিমানবন্দর। রাজধানী চেন্নাইয়ের বহু এলাকায় জল ভেঙে চলাচল করছে যানবাহন। মানুষকে চলতে হচ্ছে জল ভেঙে। 
টানা বৃষ্টি এবং ঝড়ের দাপটে বিপর্যস্ত হয়েছে চেন্নাই লাগোয়া একাধিক জেলা। চেঙ্গলপাট্টু, তিরুভাল্লুর, কাঞ্চিপুরমে নিচু এলাকা থেকে সরানো হয়েছে বহু মানুষকে। ভারী বৃষ্টি ও দমকা হাওয়ার কারণে চেন্নাইয়ের কানাথুরে নবনির্মিত একটি দেওয়াল ধসে দুই জনের মৃত্যু হয়েছে এবং একজন আহত হয়েছেন। নিহতরা ঝাড়খন্ডের বাসিন্দা। তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছে ঘূর্ণিঝড় মিচাউয়াংয়ের দাপটে সোমবার রাতভর চেন্নাইয়ে ভারী বৃষ্টিপাত হয়েছে।
ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) পূর্বাভাস দিয়েছে যে আগামী ২৪ ঘন্টায় শহর এবং এর পার্শ্ববর্তী জেলাগুলিতে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে।
ভারী বৃষ্টি পাত এবং দমকা বাতাসের কারণে চেন্নাই বিমানবন্দরে বিমান চলাচল ব্যাহত হয়েছে। বেশ কয়েকটি ফ্লাইট বাতিল করা হয়েছে এবং কিছু বিমানের গতিপথ পরিবর্তন করা হয়েছে।
ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ) এবং স্টেট ডিজাস্টার রেসপন্স ফোর্স (এসডিআরএফ) দল শহরে মোতায়েন করা হয়েছে। এনডিআরএফের দলগুলি পীরকানকারানাই এবং পেরুঙ্গালাথুরের নিকটবর্তী তাম্বারাম এলাকা থেকে প্রায় ১৫ জনকে উদ্ধার করেছে।
চেন্নাই শহরে বিদ্যুৎ বন্ধ হয়ে যায়। ঝড় বৃষ্টির দাপটে গুরুতর ব্যাহত হয়েছে ইন্টারনেট পরিষেবাও। সোশাল মিডিয়ায় বাসিন্দারা দিয়ে চলেছেন একের পর এক ভিডিও। একটিতে দেখা গিয়েছে ভেলাচেরিতে গাড়ি জলে আটকে পড়েছে। আবার পেরুঙ্গলদুর-নেদুনগুনদ্রাম হাইওয়েতে সোমবার ভোরে দেখা গিয়েছে বড় কুমির। 
হাইওয়েতে কুমিরের ভিডিও ঘিরে চাঞ্চল্য ছড়ায়। রাজ্যের পরিবেশ ও বন দপ্তরের সচিব বলেছেন ওই এলাকায় রাস্তার পাশে কয়েকটি কুমির আছে। ভয় পাওয়ার কিছু নেই। বিরক্ত না করারও পরামর্শ দিয়েছেন তিনি। 
মঙ্গলবারও তামিলনাডুতে বৃষ্টিপাত চলবে। বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের জেরে ঝড় আছড়ে পড়বে অন্ধ্র প্রদেশেও। ওডিশায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। প্রয়োজনীয় প্রস্তুতিও শুরু করেছে প্রশাসন। 
আবহাওয়া খারাপ থাকবে কলকাতা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। কলকাতা, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার মতো জেলাগুলির কয়েক জায়গায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা জানিয়েছে আবহাওয়া দপ্তর। বুধবার পর্যন্ত মেঘলা আকাশ কয়েক জায়গায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Comments :0

Login to leave a comment