Earthquake North Bengal

এবার ভূমিকম্প আলিপুরদুয়ার ও কোচবিহারে

রাজ্য জেলা

রবিবার বিকালে আকস্মিক ঝড়ে তছনছ হয়ে যায় উত্তরবঙ্গের একাধিক জেলা। সোমবার সকালে ভূমিকম্পে কাঁপল উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা। কম্পন অনুভূত হয় আলিপুরদুয়ার, কোচবিহার, ফালাকাটায়। আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ির সঙ্গে  আসামেও মৃদু কম্পন অনুভূত হয়েছে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির রিপোর্ট অনুযায়ী সোমবার ভোর ৫ টা ১৫ মিনিট নাগাদ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ২.৮। রিপোর্ট অনুযায়ী ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আলিপুরদুয়ার। তবে যা ক্ষতি হওয়ার ঝড়ই করে দেখিয়েছে। ভূমিকম্পে ক্ষয়ক্ষতি তেমন কিছু হয়নি। তবে ভূমিকম্পের জেরে আতঙ্ক ছড়িয়েছে গোটা এলাকায়। সতর্ক রয়েছে প্রশাসন।
উত্তরবঙ্গে আগামী ২-৩ দিন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস রয়েছে। রবিবার বিকালে আকস্মিক ঝড়ে তছনছ হয়ে যায় উত্তরবঙ্গের একাধিক জেলা। একে ঝড়, তার ওপর কম্পন অনুভূত হতেই আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয় বাসিন্দারা। আলিপুর আবহাওবা হাওয়া অফিসের পূর্বাভাস রয়েছে মঙ্গলবার বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা কালিম্পং এবং জলপাইগুড়ি জেলায়। বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি হতে পারে কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায়। 
রবিবার বিকালে আকস্মিক ঝড়ে তছনছ হয়ে যায় উত্তরবঙ্গের একাধিক জেলা। অন্যান্য জেলার মতো আলিপুরদুয়ারের ১নং ব্লক এবং কুমারগ্রাম ব্লক ক্ষতিগ্রস্ত  হয়েছে। কয়েক মিনিটের ঝড়ে বিপর্যস্ত হয়ে পড়ে কোচবিহার ২নং ব্লকের মরিচবাড়ি-খোল্টা গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত বিস্তীর্ণ এলাকা। প্রবল ঝড় আছড়ে পড়ে এই গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত মরিচবাড়ি উত্তর, চেকপোস্ট, খোঁচা বাড়ি,  সহ বিভিন্ন গ্রাম। প্রায় ৭ মিনিটের ঝড়ে বিপর্যয়ের মুখে পড়ে প্রায় ১৫০টি বাড়ি। ভয়াবহ ভাবে ক্ষতিগ্রস্ত প্রায় ৬০টি বাড়ি। এই ঝড়ে আহতের সংখ্যা একাধিক। এর মধ্যে ৪ জন আলিপুরদুয়ার হাসপাতালে চিকিৎসাধীন। ক্ষয়ক্ষতির পরিমাণ কয়েক লক্ষাধিক টাকা বলে প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে  জলপাইগুড়ির জেলার বিভিন্ন এলাকায়। ঝড়ের তাণ্ডবে এখনও পর্যন্ত অন্তত ৬ জনের মৃত্যু হয়েছে। জখম শতাধীক মানুষ।  এর মধ্য়েই সোমবার সকালে ভূমিকম্পে কাঁপল উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা। মৃদু ভূমিকম্প হলেও ঝড়ের বিধ্বস্ততার মধ্যে ভোরবেলা কম্পন অনুভূত হতেই অনেকেই আতঙ্কিত হয়ে পড়েন। 

Comments :0

Login to leave a comment