RAHUL GANDHI

‘‘মোদী’’ মন্তব্য: জেল ও সাংসদ পদ খারিজ হতে পারে রাহুলের

জাতীয়

‘‘মোদী’’ মন্তব্যে বিপাকে রাহুল গান্ধী। বৃহস্পতিবার সুরাটের একটি দায়রা আদালত কংগ্রেস নেতা রাহুল গান্ধীর "মোদী" মন্তব্যের জন্য একটি ফৌজদারি মানহানির মামলায় তার দোষী সাব্যস্ত হওয়ার রায়ের উপর স্থগিতাদেশের আবেদন খারিজ করে দিয়েছে। যার অর্থ তাকে জেলে যেতে হতে পারে এবং সাংসদ পদ খোয়াতে পারেন।
বৃহস্পতিবার, গান্ধীর আইনজীবীরা বলেছেন গুজরাটের একটি আদালত দোষী সাব্যস্ত হওয়ার উপর স্থগিতাদেশ চেয়ে তার আবেদন প্রত্যাখ্যান করেছে। আবেদন প্রত্যাখ্যানের অর্থ হল গান্ধী সাংসদ পদ হারাবেন এবং এখন তার কেরালার নির্বাচনী এলাকায় একটি উপনির্বাচন হবে।


গান্ধীর আইনজীবীরা বলেছিলেন যে তারা এই রায়কে উচ্চ আদালতে চ্যালেঞ্জ করবেন। ‘‘আমরা আগামীকাল গুজরাট হাইকোর্টে এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করতে যাচ্ছি। আমরা  বিশ্বাস করি যে বিচার বিভাগ ন্যায়বিচারকে অক্ষুন্ন রাখবে এবং গণতন্ত্রকে বাঁচাবে,’’ বলেছেন নৈশাদ দেশাই।
মার্চ মাসে, রাহুল গান্ধীকে গুজরাটের একটি আদালতের দ্বারা ২০১৯ সালের সাধারণ নির্বাচনে করা একটি বক্তৃতায় মানহানির জন্য দোষী সাব্যস্ত করা হয় যেখানে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দুটি হাই-প্রোফাইল অপরাধীর সাথে যুক্ত করেছিলেন, মন্তব্য করেছিলেন: ‘‘কেন সব চোরেদের সাধারণভাবে মোদী পদবি হয়?’’


মোদীর নিজ রাজ্য গুজরাটের একজন বিধায়ক পূর্ণেশ মোদী পরবর্তীকালে আদালতে মামলা দায়ের করেন যাতে অভিযোগ করা হয় যে গান্ধীর মন্তব্যে দেশের মোদী নামধারী সকলেই বিক্ষুব্ধ এবং মানহানি হয়েছে।
মামলাটি প্রায় দুই বছর ধরে আদালতে বিচারাধীন ছিল, কিন্তু এই বছরের শুরুতে এটি আবার শুরু হয় এবং গান্ধীকে মার্চ মাসে মানহানির দায়ে দোষী সাব্যস্ত করা হয়।

Comments :0

Login to leave a comment