Left Front Republic Day 2024 Tractor Rally north 24 parganas bardhaman

সাধারণতন্ত্র দিবসে সারা দেশের সঙ্গে ট্রাক্টর মিছিল বসিরহাট ও বর্ধমানে

রাজ্য

 

সারা ভারত কৃষক সভা, ক্ষেত মজুর ইউনিয়ন, সিআইটিইউ বাদুড়িয়া ব্লক কমিটির ডাকে কাটিয়াহাট চৌমাথা থেকে তারা গুনিয়া কাজীর দোকান পর্যন্ত প্রায় বিয়াল্লিশ কিলোমিটার পথ ট্রাক্টর মিছিল হয়। মিছিলের সময় রাস্তার দুপাশে অসংখ্য মানুষ দাঁড়িয়ে উৎসাহ দেয়। মিছিলের সূচনা করে সারা ভারত কৃষক সভার বাদুড়িয়া ব্লক কমিটির সম্পাদক কমরেড হায়দার আলী। সংবিধানের প্রস্তাবনা পাঠ করান সারা ভারত কৃষক সভার উত্তর ২৪ পরগনা জেলা কমিটির কার্যকরী কমিটির সদস্য গোলাম মন্ডল। মিছিল শেষে তারাগুনিয়া কাজীর দোকানে সংক্ষিপ্ত সভায় সভাপতিত্ব করেন কৃষক সভার ব্লক সভাপতিত্ব করেন মন্টু মন্ডল। বক্তব্য রাখেন সারাভারত কৃষকসভা উত্তর ২৪পরগনা জেলা সম্পাদক মহম্মদ সেলিম গায়েন। তিনি কেন্দ্রীয় সরকারের কৃষক মারা নীতির তীব্র সমালোচনা করেন। পাশাপাশি খেতমজুর, গ্রামীণ শ্রমজীবী মানুষের জীবন যণ্ত্রণআর কথা তুলে ধরেন। সংবিধান, ধর্মনিরপেক্ষতা এক গভীর সংকটে। সাম্প্রদায়িকতার বিপদ বাড়ছে।জাত পাত ধর্ম,বর্ণের নামে মানুষে মানুষে বিভাজন তৈরি করছে আর এস এস পরিচালিত কেন্দ্রর বিজেপি এবং এই রাজ্যের তৃণমূল পরিচালিত সরকার।এর বিরুদ্ধে জনজাগরণ ঘটাতে না পারলে সমূহ বিপদ দেশের সামনে। লোকসভা নির্বাচনে অর্জিত অধিকার ফিরে পেতে এবং জীবন জীবিকার লড়াইকে আরও তীব্র করার আহ্বান জানান।সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা করেন। 
 সিআইটিইউ'র পক্ষে বক্তব্য রাখেন শঙ্কর ঘোষ। তিনি পরিবহন শ্রমিকদের উপর কেন্দ্র সরকার যে কালা আইন করেছে এবং স্মার্ট মিটারের বিরুদ্ধে, বিদ্যুৎ আইন বাতিল ও শ্রম কোড বাতিলে করার দাবি উল্লেখ করেন।ক্ষেতমজুর ইউনিয়ন বাদুড়িয়া ব্লক কমিটির সম্পাদক মানিক বিশ্বাস ক্ষেত মজুরদের মজুরি বৃদ্ধি, একশো দিনের কাজ পুনরায় চালু করা এবং একশো দিনের
কাজে যারা টাকা চুরি করেছে তাদের শাস্তি দেওয়ার দাবি তোলেন। কৃষক নেতা গোলাম মণ্ডল কৃষকের ফসলের ন্যায্য দামের দাবি তোলেন এবং লোকসভা নির্বাচনে বিজেপি এবং তৃণমূল এই দুই অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

শুক্রবার সংযুক্ত কিষান মোর্চার উদ্যোগে গলসীতে সাড়া জাগানো ট্রাক্টার র‌্যালি হয়। কুলগড়িয়া চটিতে কর্মসূচি শুরু হয় সংবিধানের প্রস্তাবনা পাঠের মধ্য দিয়ে। সারা ভারত কৃষক সভার নেতা অমিতাভ মন্ডল সংবিধানের প্রস্তাবনা পাঠ করেন। ট্রাক্টার র‌্যালি গলিগ্রাম পর্যন্ত যায়। পথের পাশে দাঁড়িয়ে মানুষ অভিনন্দন জানান। কৃষকরা সংবিধান রক্ষার আহ্বান জানান। স্লোগানে চরাচর সোচ্চারিত হয়। স্লোগান ওঠে, গণতন্ত্র ধর্ম নিরপেক্ষতার আদর্শ রক্ষার করো। গ্রামে গ্রামে অবিলম্বে ১০০ দিনের কাজ চালু করো। সর্বনাশা স্মার্ট মিটার লাগাতে দিচ্ছিনা দেবোনা। বিদ্যুৎ বিল বাতিল করো। 
এদিন জামুড়িয়াতে ডিওয়াইএফআই’র উদ্যোগে প্রজাতন্ত্র  দিবস পালিত হয়। যুবরা গণতন্ত্র, ধর্ম নিরপেক্ষতা, জাতীয় ঐক্য ও সংহতি বজায় রাখার শপথ নেয়। থানামোড়ে সংলগ্ন এলাকায় মানব বন্ধন কর্মসূচী হয়। দুর্গাপুর ভগৎ সিং মোড়ে পার্টির দুর্গাপুর ইস্পাত ২ নম্বর এরিয়া কমিটির উদ্যোগে প্রজাতন্ত্র দিবস পালিত হয় সংবিধান রক্ষার শপথ দিয়ে। সভা হয়। নেতৃবৃন্দ বলেন, উগ্র হিন্দু সাম্প্রদায়িক শক্তি গণতন্ত্রের কন্ঠরোধ করছে। ধর্মীয় উন্মাদনা ছড়ানো হচ্ছে। সংবিধানের মর্মবস্তু চূড়ান্ত ভাবে আক্রান্ত। সংবিধানের ভিত্তি রক্ষার চ্যালেঞ্জ গ্রহণ করতে হবে।  কর্পোরেট সাম্প্রদায়িক শক্তির মেল বন্ধনের বিপরীতে ধর্ম নিরপেক্ষ গণতান্ত্রিক মানুষের বৃহত্তর ঐক্য গড়ে তোলো। 
শুক্রবার সাধারণতন্ত্র দিবসে দেশ বাঁচাও, সংবিধান বাঁচাও এই দাবিতে জীবন জীবিকা অধিকার রক্ষার লড়াইয়ে প্রতিটি শ্রমজীবী মানুষকে সামিল হওয়ার আহ্বান জানিয়ে গুসকরা পূর্ব ও পশ্চিম ব্লক কৃষক সভা ও সংযুক্ত মোর্চার আহ্বানে শুক্রবার গুসকরা শহরে ট্রাকটর ও মোটরসাইকেল মিছিলের মধ্য দিয়ে কৃষকদের সমস্যা ও দাবিগুলি তুলে ধরা হয়।
শহরের  ১৩ নম্বর ওয়ার্ডের আলুটিয়া থেকে রেল ফটক, রেল স্টেশন ,শান্তিপুর, বাস স্ট্যান্ড ,স্কুল মোড়, কলেজ মোড়, বিডিও অফিস হয়ে গুসকরা নদিপটিতে এসে শেষ হয়। এখানে কৃষকের ফসলের ন্যায্য দাম পাওয়া ,স্মার্ট মিটার বাতিল, সার ও কৃষি প্রয়োজনীয় উপকরণের দাম না বাড়ানো, কালোবাজারি বন্ধ করা, বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত আলু ও ধান চাষে উপযুক্ত ক্ষতিপূরণের  সমর্থনে এবং মানুষের ঐক্যকে ধর্মের নামে টুকরো টুকরো করে সম্প্রীতি ধ্বংস করার চক্রান্তে বিরুদ্ধে সমস্ত শ্রমজীবী ও গণতন্ত্র প্রিয় মানুষকে আরো সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে এখানে বক্তব্য রাখেন কৃষক নেতা আলমগীর মন্ডল, গৌতম রায় প্রমূখ। সংগঠিত রেলি শুরু হওয়ার প্রাক্কালে শপথ বাক্য পাঠ করান  কৃষক নেতা রাজেন্দ্র ধীবর।
সাধারণতন্ত্র দিবসে  ট্রাক্টর ও মোটর সাইকেল মিছিলকে কেন্দ্র করে রাস্তার দু পাশের সাধারণ মানুষ অভিনব এই কৃষক প্রতিবাদকে সাধুবাদ জানান।

Comments :0

Login to leave a comment