AAP CONGRESS ORDINANCE

যোগ দিচ্ছে বেঙ্গালুরু বৈঠকে, কংগ্রেসের অর্ডিন্যান্স-বিবৃতির পরই জানালো ‘আপ’

জাতীয়

AAP CONGRESS ORDINANCE রবিবার সাংবাদিক সম্মেলনে ‘আপ’ সাংসদ রাঘব চাড্ডা।

দিল্লি অর্ডিন্যান্স জারি হয়েছে রাজ্যের অধিকারের ওপর হস্তক্ষেপের জন্য। বিরোধী শাসিত রাজ্যগুলিতে এই পদক্ষেপ নিচ্ছে কেন্দ্রের বিজেপি সরকার। সংসদে তার বিরোধিতা হবে। 

রবিবার স্পষ্ট করে এই মর্মে অবস্থান জানালো কংগ্রেস। দলের অন্যতম সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল রবিবার বলেছেন, ‘‘কেবল দিল্লি অর্ডিন্যান্সই নয়। যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় যে কোনও অন্তর্ঘাতেরই বিরোধী কংগ্রেস। রাজ্যপালদের দিয়েও এই কাজ চালাচ্ছে কেন্দ্র।’’ তিনি জানান, ‘‘সংসদে এই অর্ডিন্যান্সকে আইনে পরিণত করার বিল এলে কংগ্রেস তার বিরোধিতা করবে।’’ 

সোমবার, ১৭ জুলাই, বেঙ্গালুরুতে শুরু হচ্ছে বিরোধী দলগুলির দু’দিনের বৈঠক। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খারগে বৈঠকের আহ্বায়ক। দিল্লির সরকারে আসীন আম আদমি পার্টি বৈঠকে যোগদানের জন্য কংগ্রেসের স্পষ্ট অবস্থান দাবি করেছিল। বেণুগোপালের বক্তব্যের কিছু পরে ‘আপ’ জানায় যে তারা বেঙ্গালুরুর বৈঠকে যোগ দিচ্ছে। 

২০ জুলাই শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন। বিরোধী শিবির যদিও আগেই জানিয়েছিল এই অর্ডিন্যান্সের বিরোধিতা করা হবে সংসদে। গত ১৯ মে এই অর্ডিন্যান্স জারি করে কেন্দ্র। রাজ্য সরকারি আধিকারিকদের দায়িত্ব বন্টন বা বদলির মতো ক্ষেত্রে সিদ্ধান্ত নেওয়ার অধিকার কেড়ে নেওয়া হয় রাজ্য সরকারের হাত থেকে। অর্ডিন্যান্স জারি করে সেই দায়িত্ব দেওয়া হয় দিল্লির উপরাজ্যপালকে। সিপিআই(এম) সহ বামপন্থী দলগুলি এই সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানায়। অর্ডিন্যান্স জারির কিছু আগে সুপ্রিম কোর্ট রায়ে জানিয়ে দেয় রাজ্যের আধিকারিকদের সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার অধিকার রাজ্যেরই। সেই রায় খারিজ করতেই জারি হয় অর্ডিন্যান্স। নিয়ম অনুযায়ী অর্ডিন্যান্স বদলে এবার সংসদে বিল আনতে হবে কেন্দ্রকে। 

বেণুগোপালের বিবৃতির কিছু পরই ‘আপ’ সাংসদ জানান যে বেঙ্গালুরু বৈঠকে যোগ দিচ্ছে ‘আপ’। এর আগে ২৩ জুন পাটনার বৈঠকে ‘আপ’ অংশ নিয়েছিল। 

Comments :0

Login to leave a comment