Aditya L1

সূর্যকে দেখতে গন্তব্যে পৌঁছালো ‘আদিত্য’

জাতীয়

পৃথিবী থেকে দূরত্ব প্রায় ১৫ লক্ষ কিলোমিটার। এমন কক্ষপথে এল ভারতীয় মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ইসরো-র মহাকাশযান। সূর্যের ছবি তুলবে অবিরত। মহাকাশে ভারতের প্রথম পর্যবেক্ষণ কেন্দ্রের কাজ করবে ‘আদিত্য এল-১’। শনিবার বিকেলে সঠিক গন্তব্যে পৌঁছেছে ‘ইসরো’-র এই মহাকাশযান। 
ইসরো আধিকারিকদের উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই জানাচ্ছে, ল্যাগ্রাঞ্জ পয়েন্ট পরিভাষায় এল-১ পয়েন্ট’র কাছে থাকবে আদিত্য। উদ্দেশ্য, সূর্য নিরীক্ষণে কোনও বাধা যাতে না আসে। এমনকি গ্রহণ চললেও বাধা পাবে না ‘আদিত্য’। 
বিজ্ঞানীরা বলছেন, পৃথিবী থেকে সূর্যের যা দূরত্ব তার একশোভাগের একভাগ দূরত্ব এল-১ বিন্দুর। যে কক্ষপথে বসানো হবে, হ্যালো অরবিট-এ এল-১ বিন্দুতে থাকলে বাধাহীন সূর্য নিরীক্ষা সম্ভব। সূর্য রশ্মি, বিকীরণ থেকে পৃথিবীর জলবায়ুতে তার প্রভাবের জন্য মহাকাশযানের পাঠানো তথ্য আরও কাজের হবে। 
ইসরো’র বিজ্ঞানীরা বলছেন, হ্যালো অরবিটে এল-১ বিন্দুর কাছে মহাকাশযানকে রাখার কাজ শুরু হয় শনিবার বিকেল চারটে থেকেই। তা না করা গেলে চলতে থাকত ‘আদিত্য’, হয়ত সূর্যের দিকেই এগতে থাকত। 
গত বছর ২ সেপ্টেম্বর সতীশ দাওয়ান স্পেস সেন্টার থেকে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল বা ‘পিএসএলভি-সি৫৭’ চেপে মহাকাশে পাড়ি দিয়েছিল ‘আদিত্য’। তারপর ধাপে ধাপে তার কক্ষপথ বদলেছেন বিজ্ঞানীরা। তাঁরা বলছেন, ফটোস্ফিয়ার, ক্রোমোস্ফিয়ার এবং সূর্যের সবচেয়ে বাইরের স্তর করোনা পর্যবেক্ষণের জন্য আলাদা সাতটি যন্ত্র বা ‘পে লোড’ রয়েছে ‘আদিত্য’-র মধ্যে।

Comments :0

Login to leave a comment