AI REGULATION USA

‘কৃত্রিম বুদ্ধিমত্তা’-র মডেল নিয়ন্ত্রণে বিধি আমেরিকায়

আন্তর্জাতিক

ইউরোপ পাশ করেছে আইন। নতুন নির্দেশিকায় সই করলেন আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেনও। কৃত্রিম বুদ্ধিমত্তা বা ‘আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স’ নির্মাতা বড় সব সংস্থাকে পড়তে হবে পরীক্ষার মুখে। 

বাইডেনের নতুন নির্দেশিকা মার্কিন জনপ্রতিনিধি সভায় প্রশ্নের মুখে পড়বে কিনা, তা অনিশ্চিত। তবে নির্দেশিকার ধারা অনুযায়ী এবার থেকে গুগলের মালিক সংস্থা অ্যালফাবেট, ফেসবুকের মালিক মেটা বা চ্যাটজিপিটি নির্মাতা ওপেনএআই-কে কড়া পরীক্ষার মুখে পড়তে হবে। আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা সংক্ষেপে এআই নিয়ে আলোচনা নতুন মাত্রাও নিয়েছে এই নির্দেশিকা জারি হওয়ায়।

নির্দেশিকা অনুযায়ী, জনসাধারণ ব্যবহার করেন এমন ডিজিটাল মাধ্যমে দেওয়া হলে উল্লেখ করে দিতে হবে কোন পণ্য বা কোন কনটেন্টে কারসাজি রয়েছে এআই’র। আসলের মতো দেখতে হলেও তা আসল না জানাতে হবে ছবি বা ভিডিও’তে ওয়াটারমার্ক দিয়ে। যাতে চাইলেও অন্য কেউ সেটিকে মিথ্যা ছড়াতে ব্যবহার না করতে পারে।   

কী কী বিষয় পরীক্ষা করা হবে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতির সই করা এই নির্দেশিকা। জনসাধারণের পক্ষে তা নিরাপদ কিনা পরীক্ষা করবে সরকারি প্রতিষ্ঠান ন্যাশনাল ইনস্টিটিউট অব স্ট্যান্ডার্ড অ্যান্ড টেকনোলজি। 

ইউরোপীয় ইউনিয়ন চলতি বছরেই এআই নিয়ন্ত্রণের পক্ষে আইন করেছে। তবে তা পুরোপুরি প্রয়োগ করতে লেগে যাবে আরও দু’বছর। আমেরিকা আনল কেন এই আইন বিবৃতিতে তা ব্যাখ্যা করতে চেয়েছেন রাষ্ট্রপতি। বাইডেন বলেছেন, ‘‘প্রযুক্তিকে ইতিবাচক কাজে ব্যবহারের জন্যই এআই নিয়ন্ত্রণে বিধি থাকা দরকার। বিপজ্জনক হাতে গেলে এআই হ্যাকারদের হামলার সুযোগ বাড়িয়ে দেবে। জন প্রশাসন চালাতে দরকার এমন সফটওয়ার চালানোয় বাধা তৈরি করতে পারবে সহজেই।’’ 

বিধিতে জানানো হয়েছে যে সুরক্ষার পাশাপাশি ব্যক্তিগত স্বাতন্ত্র্য এবং গোপনীয়তা লঙ্ঘিত হবে কিনা পরীক্ষায় তা খতিয়ে দেখা হবে। কোনও এআই মডেল বাজারে ছাড়ার অনুমোদন পাওয়ার জন্য দেখা হবে নাগরিক অধিকারের পক্ষে তা বিপজ্জনক কিনা। 

বাইডেন প্রশাসন দেখতে চাইছে অর্থনীতির দিকটিও। কাজের সুরক্ষা কেড়ে নিতে পারে এআই। কেবল আশঙ্কা নয়, এই প্রযুক্তির লোভী ব্যবহারকে দায়ী করে টানা ধর্মঘট করেছেন হলিউডের চিত্রনাট্যকাররা। ভারতের মতো দেশে আবার বিপিও বা কল সেন্টারের কাজ কেড়ে নিতে পারে এই প্রযুক্তি। সেই সঙ্গে অর্থনীতি, সমাজ এমনকি রাষ্ট্র পরিচালনার অনেকটাই দখলে নিয়ে নিতে পারে কয়েকটি মাত্র সংস্থা। 

বিধিতে বলা হয়েছে, জনসুরক্ষার সঙ্গে কাজের সুরক্ষার দিকটিও নজরে রাখা হবে এআই মডেলকে অনুমোদন দেওয়ার আগে। 

Comments :0

Login to leave a comment