AIIMS HALF DAY

পিছালো ‘এইমস’, রামমন্দির উদ্বোধনের দিনের ছুটি বাতিল

জাতীয়

ঘোষণা করে দিয়েছিল কেন্দ্রের সরকারই। ২২ জানুয়ারি, রামমন্দির উদ্বোধনের দিন, দুপুর আড়াইটে পর্যন্ত বন্ধ থাকবে কেন্দ্রের সব প্রতিষ্ঠান। কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিষ্ঠান দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট ফর মেডিক্যাল সায়েন্সেস দেখাদেখি ঘোষণা করেছিল ছুটি। তুমুল সমালোচনার চাপে পিছাতে হলো ‘এইমস’-কে। বাতিল হলো ‘হাফ-ছুটি’।

রবিবার ‘এইমস’ কর্তৃপক্ষ জানিয়েছে ২২ জানুয়ারি সকাল থেকে আউটডোর পরিষেবা চালুই থাকবে। 

‘হাফ-ছুটি’ ঘোষণার পর থেকে শনিবার জুড়ে সমালোচনার ঝড় বয়ে যাব সারা দেশে। দেশের অন্যতম অগ্রগণ্য স্বাস্থ্য প্রতিষ্ঠান ‘এইমস’। আউটডোরে চিকিৎসককে দেখানোর সুযোগ পেতে অপেক্ষায় থাকতে হয় রোগীদের। নিয়মিত এই দৃশ্য দেখা যায় যে রাত জেগে রোগীর পরিবার বসে রয়েছেন হাসপাতাল চত্বরে। দূর দূরান্ত থেকে এসে কাউন্টার খোলার অনেক আগে থেকে দিতে হয় লাইন। 

বিভিন্ন অংশই প্রশ্ন তুলছিলেন যে ‘রামভক্তির’ নামে যে ঘোষণা করা হলো তাতে কী মানুষের প্রতি বিন্দুমাত্র ভক্তি থাকল! যাঁরা বহু কষ্টে দেখানোর সুযোগ পাওয়ার আশায় ছিলেন তাঁদের কী হবে। এই প্রতিষ্ঠানেই হাসপাতালে পরীক্ষার জন্যও দীর্ঘ সময় অপেক্ষার পর মেলে তারিখ। যাদের ওই দিন সকালের দিকে পরীক্ষার তারিখ দেওয়া হয়েছে তাঁদেরই বা কী হবে? 

সমালোচনার ঝড় ওঠে রোগী বহু পরিবারের তরফ থেকেও। অনেকেই জানাতে থাকেন সমস্যার কথা। সমালোচনার মুখে দিল্লি এইমস’র প্রশাসনিক আধিকারিক রাজেশ কুমার জানান যে ২২ জানুয়ারি পুরো দিন খোলা থাকছে ‘এইমস’।

কেন্দ্রের স্বাস্থ্য মন্ত্রকের পরিচালনাধীন ‘এইমস’। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকার সারা দেশে ‘এইমস’-র শাখা খোলার প্রচার চালাচ্ছে ঠিকই। কিন্তু দেশভর রোগীদের অভিজ্ঞতা একেবারেই ভিন্ন। নামে ‘এইমস’ হলেও বিভিন্ন রাজ্যে এই শাখা কেন্দ্রগুলিতে উন্নতমানের স্বাস্থ্য পরিষেবা নেই। চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীর বহু পদও ফাঁকা। ফলে ঘুরেফিরে যেতে হচ্ছে দিল্লিতেই। 

Comments :0

Login to leave a comment