VVPAT SUPREME COURT

ভিভিপ্যাট’র সব স্লিপ গোনার আবেদন খারিজ করেও ২ নির্দেশ সুপ্রিম কোর্টের

জাতীয়

একশো শতাংশ ভিভিপ্যাট গুনতির আবেদন খারিজ করেছে সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে ফলাফলে বিশ্বাসযোগ্যতার জন্য জারি করেছে দু’টি নির্দেশিকাও। 
শুক্রবার শীর্ষ আদালতের দুই বিচারপতি দীপঙ্কর দত্ত এবং সঞ্জীব খান্না একই নির্দেশ দিলেও দু’টি আলাদা রায় লিখেছেন। বিচারপতি দীপঙ্কর দত্ত বলেছেন, ‘‘কোনও একটি ব্যবস্থাকে ঘিরে সন্দেহ যেন অহেতুক না হয় তা নিশ্চিত করা দরকার। না হলে অকারণে প্রক্রিয়াজনিত বাধা তৈরি হয়। আমাদের মনোভাব হবে ব্যবস্থাটির উন্নতির জন্য প্রমাণ এবং যুক্তিকে ব্যবহার করা।’’ 
দু’টি নির্দেশিকার একটিতে বলা হয়েছে, ১ মে থেকে ভিভিপ্যাট’র সিম্বল লোডিং প্রক্রিয়া শেষ হলে সিম্বল লোডিং ইউনিট সিল করে নির্দিষ্ট বাক্সে রাখতে হবে। সিল করা বাক্স এবং ইভিএম ভোট ঘোষণার ৪৫ দিন পর পর্যন্ত স্ট্রং রুমে রাখতে হবে। 
দ্বিতীয় নির্দেশ হলো, প্রার্থী আবেদন জানালে প্রতি বিধানসভা ক্ষেত্রে ৫ শতাংশ ইভিএম’র ব্যালট ইউনিট, কন্ট্রোল ইউনিট এবং ভিভিপ্যাট পরীক্ষা করে দেখবে ইঞ্জিনিয়ারদের একটি দল। ভোট পরীক্ষার পর এই কাজ করবে নির্মাতা সংস্থার ইঞ্জিনিয়াররা। ভোটের গণনায় দ্বিতীয় বা তৃতীয় প্রার্থী এই আবেদন জানাতে পারবেন। তবে সব প্রার্থী এবং তাঁদের প্রতিনিধিরা ইভিএম পরীক্ষার সময় থাকতে পারবেন। ফল ঘোষণার ৭ দিনের মধ্যে এই আবেদন করা যাবে।
ইভিএম-এ ভোটদান নিরীক্ষার কাগজ ভিভিপ্যাট চালু হয়েছিল সুপ্রিম কোর্টের নির্দেশে। কিন্তু সংশয় দেখা দিলেও সব কাগজের স্লিপ পরীক্ষা হয় না। ইভিএম’র পাশাপাশি সব কাগজ পরীক্ষার নির্দেশ দেওয়ার জন্য একাধিক আবেদন জমা পড়েছিল সুপ্রিম কোর্টে।

Comments :0

Login to leave a comment