Aalipur zoo festival

সচেতনতা বাড়াতে বিশেষ প্রতিযোগিতা আয়োজন আলিপুর চিড়িয়াখানায়

কলকাতা

 

শিশু, স্কুল-কলেজ পড়ুয়াদের মধ্যে বন্য প্রান ও পরিবেশ নিয়ে সচেতনতা ও আগ্রহ বাড়াতে আলিপুর চিড়িয়াখানায় চারদিন ব্যপি উ২সবে আয়োজন করতে চলেছে আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষ। ২০১৭ সাল থেকে ২০১৯ পর্যন্ত এই উৎসব হলেও কোভিডের কারণে গত দুবছর হয়নি। কিন্তু পরিস্থিতি এখন আর আগের মতো নেই স্বাভাবিক ছন্দে ফিরেছে মানুষ। তাই আবারও চিড়িয়াখানা উৎসবের আয়োজন করা হচ্ছে এবছর। শিশু দিবস অর্থাৎ ১৪ নভেম্বর শুরু হচ্ছে তারপর চারদিন ব্যপি চলবে এই উৎসব।

প্রথম থাকছে ছবি আঁকা প্রতিযোগিতা। সেখানে বন্য প্রাণীদের ছবি আঁকা, প্রকৃতির ছবি আঁকার মতো বিষয় থাকছে। তার পরের দিন অর্থাৎ ১৫ নভেম্বর থাকছে স্কিট প্রতিযোগিতা। অর্থাৎ ছোট ছোট নাটকের আকারে মূল ভাবনার উপস্থাপনা। বন্য প্রাণী সংরক্ষণ বিষয়ের ওপর উপস্থাপনা করতে হবে। 


১৬ তারিখ থাকছে কুইজ প্রতিযোগিতা, ১৭ তারিখ গল্প বলা, আবৃত্তি, কবিতা প্রতিযোগিতা। শেষ দিন অর্থাৎ ১৮ তারিখ থাকছে পোস্টার বা স্লোগানের মাধ্যমে বন্য প্রাণ, পরিবেশ বাঁচানোর বার্তা দেওয়া। আলিপুর চিড়িয়াখানার ডিরেক্টর এই বিষয়ে  বলেন' শিশু, স্কুল কলেজ পড়ুয়াদের মধ্যে সচেতনতা বাড়াতেই এই উদ্যোগ। প্রতিটি প্রতিযোগিতার শেষে থাকছে পুরস্কার। সেই পুরস্কারের অর্থ তারা পড়াশুনার কাজে ব্যবহার করবে এবং সেই সঙ্গে সমাজে সচেতনতা বার্তাও ছড়িয়ে দেবে।' তিনি আরো জানান চিড়িয়াখানা কর্তৃপক্ষ যেমন বিভিন্ন স্কুল কলেজে আমন্ত্রণ পাঠিয়েছে তেমনি অনেকে ব্যক্তিগত ভাবেও অংশ নিতে পারে।'

Comments :0

Login to leave a comment