CAA in Assam

সিএএ প্রতিবাদে আসামজুড়ে বিক্ষোভ

জাতীয়

বিশ্বজিৎ দাস- গুয়াহাটি

লোকসভা নির্বাচনের প্রাক্কালে সোমবার সিএএ চালু করার বিজ্ঞপ্তি জারি করেছে মোদী সরকার। সোমবার গোটা ভারতে সিএএ কার্যকর করার ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। আসাম সফর থেকে দিল্লি ফিরেই সংবিধান বিরোধী সিএএ’র বিধি লাগু করে দেন প্রধানমন্ত্রী মোদী। সুপ্রিম কোর্টে বিচারাধীন থাকা অবস্থায় সোমবার রাতে সংবিধান বিরোধী সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)-র বিধি লাগু করল মোদী সরকার। সিএএ বিধি লাগু হওয়ার বিজ্ঞপ্তি প্রকাশের পরপর আসামে হাজার হাজার প্রতিবাদকারী রাস্তায় নেমে বিক্ষোভ পালন করছেন। বিরোধী দলগুলির কর্মী-সমর্থকরা সিএএ আইনের কপি পুড়িয়ে প্রতিবাদ দেখিয়েছেন। সিএএ বাতিলের দাবিতে মঙ্গলবার রাজ্যজুড়ে হরতালের ডাক দিয়েছে বিরোধীরা। এদিনের হরতালকে সমর্থন জানিয়েছে বিভিন্ন সংগঠন।

 গত ৮ মার্চ বিকেলে দু’দিনের আসাম সফরে আসেন মোদী। পরদিন ৯ মার্চ কাজিরাঙা জাতীয় উদ্যানে হাতি সাফারি করেন। বিকেলে সরকারি খরচে বিজেপি’র পক্ষে জনসভাও করেন। এরপর পশ্চিমবঙ্গ ও উত্তর প্রদেশ হয়ে দিল্লি ফিরে গিয়ে দু’দিন পর সোমবার সিএএ বিধি লাগু করেন। চার বছর আগে এই আইন পাশ করা হয়েছিল। সোমবার সেই আইনের নোটিফিকেশন জারি করা হয়। সিএএ লাগু হতেই আসামের বিভিন্ন দল, সংগঠন রাস্তায় নেমে আসে। বিশেষ করে ছাত্র-যুবরা প্রতিবাদে গর্জে ওঠে। ছাত্র-যুবরা জানিয়েছে সিএএ-র বিরুদ্ধে আদালতের ভিতরে এবং বাইরে লড়াই চালবে।


গুয়াহাটি সহ উজান আসামের বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা রাস্তায় নেমে সিএএ আইনের কপি পুড়িয়ে বিক্ষোভ দেখান। এদিন আসামের বিভিন্ন জায়গায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখান বিক্ষোভকারীরা। পোড়ানো হয় সিএএ আইনের কপি। সিএএ কার্যকর হওয়ার ঘটনাকে আসামের ইতিহাসের কালো দিন বলে জানিয়েছেন বিক্ষোভকারীরা। কয়েক জায়গায় শান্তিপূর্ণ বিক্ষোভ হলেও বেশ কয়েক জায়গায় পরিস্থিতি ছিল অগ্নিগর্ভ। আসামের গুয়াহাটি, কামরূপ, বরপেটা, লখিমপুর, নলবাড়ি, ডিব্রুগড়, তেজপুরে প্রতিবাদ মিছিল সংগঠিত হয়েছে।


পরিস্থিতি স্বাভাবিক করতে কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে আসাম সরকারের পক্ষ থেকে। ইতিমধ্যেই আসাম পুলিশের তরফে একটি নোটিশ জারি করা হয়েছে, তাতে জানানো হয়েছে হরতালের কারণে সরকারি বা ব্যক্তিগত সম্পত্তির ক্ষতি হয়, তাহলে অভিযুক্তদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে। ক্ষতিপূরণ দিতে হবে অভিযুক্তদেরকেই। আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা হরতাল রুখতে হুঁশিয়ারির দিয়েছেন, সিএএ’র বিরুদ্ধে প্রতিবাদ-আন্দোলন চলতে থাকলে রাজনৈতিক দলগুলি স্বীকৃতি হারাতে পারে।

Comments :0

Login to leave a comment